শনি. অক্টো ২৪, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

আইসিটি খাতের ব্যবসায়ীদের সুবিধা দিতে ‘দিগন্ত’র যাত্রা শুরু

১ মিনিট পাঠের সময়

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে অনলাইন ভিডিও কনফারেন্সিংযের মাধ্যমে উদ্বোধন হলো বেসিস-ব্র্যাক ব্যাংক আর্থিকসহায়তা ‘দিগন্ত’। ব্র্যাক ব্যাংক শুধুমাত্র বেসিস সদস্যদের জন্য ‘দিগন্ত’ নামে একটি বিশেষ ঋণ সুবিধা চালু করেছে।

নতুন এই ব্যাংকিং চুক্তির আওতায় শুধুমাত্র বেসিসের সদস্য প্রতিষ্ঠানসমূহ ব্র্যাক ব্যাংক থেকে ৯% সুদে ৫০ লক্ষ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ঋণ নিতে পারবে। এই ঋণের জন্য কোনো জামানতের প্রয়োজন পড়বে না। পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের প্রণোদনা প্যাকেজের আওতায় অন্যান্য ঋণ বা আর্থিক সুবিধা প্রাপ্তিরও সুযোগ থাকবে। এ ছাড়াও  ব্র্যাংক ব্যাংকের ‘তারা’ প্যাকেজের আওতায় নারী উদ্যোক্তাগণ ৭% সুদে ঋণ সুবিধা পাবেন। এ ‍ঋণ সুবিধা বেসিস সদস্য প্রতিষ্ঠানদের ব্যবসায় পরিচালনায় সহায়ক ভূমিকা পালন করবে।

বেসিস-ব্র্যাক ব্যাংক আর্থিকসহায়তা ‘দিগন্ত’ এর উদ্বোধন করেন প্রধান অতিথি প্রধানমন্ত্রীর প্রাইভেট ইন্ডাস্ট্রি অ্যান্ড ইনভেস্টমেন্ট বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। এ সময় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর আহমেদ জামাল এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম। বক্তব্য রাখেন- ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হুসাইন।  স্বাগত বক্তব্য রাখেন বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ। দিগন্ত প্যাকেজ সম্পর্কে আলোকপাত করেন ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ আবদুল মোমেন। সভাপতিত্ব করেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর।

অনুষ্ঠানে সালমান ফজলুর রহমান বলেন, বেসিস-ব্র্যাক ব্যাংকের দিগন্ত ঋণ সুবিধা বাংলাদেশের আইসিটি খাতের ব্যবসায়িদের আর্থিক সংকট কাটিয়ে উঠে নতুন নতুন ব্যবসা-বাণিজ্যের সুযোগ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এ ধরনের জামানতবিহীন সহজ শর্তে ঋণ সুবিধা প্রবর্তন করা গেলে, দেশের আইটি কোম্পানিগুলোর স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে ব্যবসা সম্প্রসারণ এবং নতুন বাজার সৃষ্টিতে তা তাতপর্যপূর্ণ ভূমিকা রাখবে।