রবি. সেপ্টে ২৭, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বরিশালে সিটি করপোরেশনের উদ্যোগে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মান

১ মিনিট পাঠের সময়

বরিশালে সিটি করপোরেশনের উদ্যোগে নির্মিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব চেয়ে বড় ‘ম্যুরাল’। নগরীর দক্ষিন সদর রোডের পাশে নির্মানাধীন বঙ্গবন্ধু অডিটরিয়ামের দক্ষিনপাশের দেয়ালে এই মু্যুরাল নির্মান করা হচ্ছে।

বিদেশী দামী মূল্যবান পাথর দিয়ে বঙ্গবন্ধুর বুকে জড়ানো প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবেগঘন এই ম্যুরাল নির্মানের কাজ আগামী ১৫ দিনের মধ্যে শেষ হবে বলে জানান ম্যুরাল নির্মান তদারকির দায়িত্বপ্রাপ্ত সিটি করপোরেশনের ২১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাইয়েদ আহমেদ মান্না। তিনি জানান, বঙ্গবন্ধু অডিটরিয়াম- অথচ অডিটরিয়ামে বঙ্গবন্ধুর কোন নামফলক বা ছবি ছিলো না।

বিষয়টি সিটি মেয়রের দৃস্টিগোচর হলে তিনি ঢাকার একটি আর্কিটেকচার গ্রুপের সহায়তায় নকশা প্রনয়ন করেন। পরে চারুকলার উচ্চ মানের শিল্পিদের সহায়তায় বঙ্গবন্ধু অডিটরিয়ামে দেশের সব চেয়ে বড় বঙ্গবন্ধুর ম্যুরাল করার উদ্যোগ নেন। কিন্তু করোনার কারনে এই নির্মান কাজ পিছিয়ে যায়।

ইতিমধ্যে ম্যুরালের বেশীরভাগ নির্মান কাজ সম্পন্ন হয়েছে। ৫০ ফুট উচু এবং ৪০ ফুট উচু এই ম্যুরালের পেছনে জাতীয় পতাকা ফুঁটিয়ে তোলা হয়েছে। এটি দেশের সব চেয়ে বঙ্গবন্ধুর ম্যুরাল বলে জানান কাউন্সিলর মান্না। আগামী ১৫ দিনের মধ্যে এই ম্যুরাল নির্মান কাজ শেষ হবে বলে তিনি জানান।

ম্যুরাল নির্মানের দায়িত্বে থাকা চারুকলার শিল্পী রুদ্র জানান, বিদেশি উন্নতমানের টাইলসের বিভিন্ন রঙের টুকরা দিয়ে ম্যুরাল নির্মান করা হচ্ছে। চারজন সহযোগীকে নিয়ে দির্ঘ ৪৫ দিন ধরে এর নির্মাণকাজ করছেন। এটিই বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল এবং এরআগে এত বড় ম্যুরাল অন্য কোথাও নির্মিত হয়নি। ম্যুরালটি রঙ্গিন করা হয়েছে। এই ম্যুরালের মধ্যে বঙ্গবন্ধুকে আরো প্রাণবন্ত করা হয়েছে। নতুন প্রজন্ম ম্যুরালটি দেখে বঙ্গবন্ধুর প্রতি আরো বেশী শ্রদ্ধাশীল হবে।