রবি. সেপ্টে ২০, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

দাবানলে পুড়ছে আমেরিকা, মৃত ৩৩

১ মিনিট পাঠের সময়

ক্ষমতাসীন যুক্তরাষ্ট্রে যেন অমাবস্যার রাত। নানা রকম প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত দেশটি। করোনার সাথে ভয়াবহ দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় রাজ্যগুলো। দাবানল প্রতিদিনই নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ছে। যা নিয়ন্ত্রণে দমকল বাহিনীর কর্মীদের হিমশিম খেতে হচ্ছে। গেল তিন সপ্তাহের আগুনে পুড়ে ছাই হচ্ছে ক্যালিফোর্নিয়া, ওরিগন ও ওয়াশিংটনের বিস্তৃত এলাকা। এখন পর্যন্ত মারা গেছেন ৩৩ জন। নিখোঁজ রয়েছে আরও অনেকে।

এদিকে দাবানল ছড়িয়ে পড়ায় ওরিগন এবং ক্যালিফোর্নিয়ার কয়েকটি কাউন্টিতে ‘রেড ফ্ল্যাগ ওয়ার্নিং’ জারি করেছে জাতীয় আবহাওয়া কর্তৃপক্ষ। একইসঙ্গে নতুন নতুন এলাকায় দ্রুত দাবানল ছড়িয়ে পড়ার আশঙ্কার কথা জানানো হয়েছে। ওরিগনের গভর্নর কেট ব্রাউন রাজ্যে বেশ কয়েকজন নিখোঁজ থাকার কথা নিশ্চিত করেছেন।

বিশেষ করে জেকসন, লেন এবং মারিয়ন কাউন্টিতে লোকজন নিখোঁজ রয়েছেন। ক্যালিফোর্নিয়ায় আগস্টের মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত দাবানলে অন্তত ৩৩ লাখ একর বনভূমি পুড়ে গেছে বলে জানিয়েছে রাজ্যের বন ও অগ্নি নিয়ন্ত্রণ বিভাগ।

যুক্তরাষ্ট্রের জাতীয় আন্তঃসংযোগ দমকল কেন্দ্র জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায় ২৫টি, ওয়াশিংটনে ১৬টি, ওরিগনে ১০টি এবং আইডাহেতে ১০টি স্থান দাবানলে পুড়ছে। এছাড়া আলাস্কা, অ্যারিজোনা, কলোরাডো, নেভাডা, নিউ ম্যাক্সিকো, উথ এবং ওমিংয়ে দাবানল ছড়িয়ে পড়ছে।