বুধ. সেপ্টে ২৩, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

দেশে করোনায় মৃত্যুর সংখ্যা কমেছে

১ মিনিট পাঠের সময়

 

মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩১ জন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৪ হাজার ৭৩৩ জন। রোববার (১৩ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৯৯৯টি। এতে রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৪৭৬ জন। করোনাভাইরাসে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ৩ লাখ ৩৭ হাজার ৫২০ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৩৭২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৪০ হাজার ৬৪৩ জন।উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান।

বিশেষজ্ঞরা বলছেন, মা ইলিশ রক্ষা অভিযানের অংশ হিসেবে প্রতিবছর ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে এই মাছ ধরা বন্ধ থাকে। এ কর্মসূচিও ইলিশের উৎপাদন বৃদ্ধিতে বড় ভূমিকা রেখেছে।এদিকে ওয়ার্ল্ডফিশ, মৎস্য অধিদফতর ও মৎস্য গবেষণা ইন্সটিটিউটের পর্যবেক্ষণ অনুযায়ী, এবার শুধু পরিমাণের দিক থেকেই নয়, আকৃতির দিকে থেকেও কোনও দেশ বাংলাদেশের ইলিশের ধারেকাছে নেই।বাংলাদেশের মৎস্য অধিদফতর, মৎস্য গবেষণা ইন্সটিটিউট ও ওয়ার্ল্ডফিশ ২০১৮-১৯ সালে বাংলাদেশ যৌথভাবে ইলিশের জিনগত বৈশিষ্ট্য ও গতিবিধি নিয়ে প্রথম একটি গবেষণা করে।