রবি. সেপ্টে ২৭, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

অবশেষে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসছে তালেবান

১ মিনিট পাঠের সময়

প্রায় দুই দশকের যুদ্ধে হাজার হাজার মৃত্যুর পর অবশেষে আফগান সরকারের সঙ্গে বসতে সম্মতি দিয়েছে তালেবান। শনিবার (১২ সেপ্টেম্বর) কাতারের রাজধানী দোহায় শুরু হতে যাচ্ছে দুই পক্ষের শান্তি আলোচনা।

আলোচনা সভায় সাবেক গোয়েন্দা প্রধান মাসুম স্তানেকজাই নেতৃত্ব দেবেন ২১ জনের আফগান সরকারকে। তালেবানদের নেতৃত্বে থাকবেন মৌলভী আব্দুল হাকিম, যিনি সশস্ত্র সংগঠনটির প্রধান বিচারপতি এবং সংগঠনের প্রধান হাইবাতুল্লাহ আখুনজাদার ঘনিষ্ঠ সহচর।

এই আলোচনায় আরও থাকবেন আফগানিস্তানের হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশনের সভাপতি আব্দুল্লাহ আব্দুল্লাহ, মার্কিন সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও তালেবানের উপনেতা মুল্লাহ বারাদার।

শুক্রবার আব্দুল্লাহর মুখপাত্র ফ্রাইদুন খাওজুন জানান- অগ্রগতিমূলক আলাপ আলোচনা হবে সোমবার (১৪ সেপ্টেম্বর), যেখানে প্রথমবার দুই পক্ষ সামনাসামনি বসবে।

আন্তআফগান এই আলোচনা শুরুর কথা ছিল গত মার্চে। কিন্তু গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি অনুযায়ী বন্দিবিনিময়ের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে দেরি হওয়ায় তা বারবার পেছাতে থাকে।

ওই চুক্তিতে তালেবান এক হাজার আফগান সেনাকে ছাড়ার সম্মতি দেয়, আর সরকার পাঁচ হাজার তালেবান বন্দিকে ছেড়ে দেয়। ফ্রান্স ও অস্ট্রেলিয়া ছয় তালেবান বন্দিকে মুক্তি দেওয়ার ব্যাপারে আপত্তি জানায়, যারা তাদের নাগরিকদের হত্যা করেছিল।

তালেবান ও আফগান সরকারের সূত্র আল জাজিরাকে বলেছে, কাতারে ছয় বন্দিকে পাঠানোর পরই আপসে পৌঁছেছে দুই পক্ষ। ওই বন্দিরা শুক্রবার দোহায় গেছেন এবং সেখানে হেফাজতে থাকবেন। একই দিনে দোহায় পৌঁছান পম্পেও। এই আলোচনাকে যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধ বন্ধের সুযোগ তৈরিতে ঐতিহাসিক পদক্ষেপ বলেছেন তিনি।