সোম. সেপ্টে ২১, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

সাড়ে ১১ মাস পর ডিএসইতে সর্বোচ্চ সূচক

১ মিনিট পাঠের সময়

আগেরদিন বুধবার কিছুটা পতন হলেও বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সব সূচকের উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫ হাজার পয়েন্ট ছাড়িয়েছে। দীর্ঘ সাড়ে ১১ মাস পর সূচকটি ৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে। সূচকের সঙ্গে আজ লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কিছুটা কমেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯.৬০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১১.২৯ পয়েন্টে অবস্থান করছে। সূচকটি দীর্ঘ ১১ মাস ১৬ দিন বা ১৯৫ কার্যদিবস পর ৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে। আর আগে ডিএসইর এই সূচকটি ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর আজকের চেয়ে বেশি অর্থাৎ ৫ হাজার পয়েন্টে অবস্থান করছিল। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২.০৮ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১২.৩৩ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ৬.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫৮.৫২, ১৭৪০.২৩ ও ১০১৬.২৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ২৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৫৩ কোটি ৪৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৭৭ কোটি ৯৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯০টির বা ৫৩.৩৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১১৭টির বা ৩২.৮৫ শতাংশের এবং ৪৯টি বা ১৩.৭৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৪.৪১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৮৯.২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৪টির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। আজ সিএসইতে ২৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।