রবি. সেপ্টে ২০, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বেক্সিমকো সিনথেটিকস ৫৯ কোটি টাকায় শেয়ার পুনঃক্রয় করবে

১ মিনিট পাঠের সময়

লোকসানের বোঝা কমাতে বন্ধ করে দেওয়া হচ্ছে দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক গ্রুপ বেক্সিমকোর মালিকানা প্রতিষ্ঠান বেক্সিমকো সিনথেটিকস। যাত্রা শুরুর ৩০ বছর পর এসে লোকসান থেকে বাঁচতে শেয়ারবাজারে তালিকাভুক্ত এ কোম্পানি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এ সিদ্ধান্তের কথা বিনিয়োগকারীদের জানিয়ে দিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ। পাশাপাশি শেয়ারবাজার থেকেও কোম্পানিটিকে তালিকাচ্যুত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে কোম্পানিটির শেয়ারের বিনিয়োগকারীরা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সে জন্য উদ্যোক্তাদের অংশ বাদে বাকি সব শেয়ারই বাজার থেকে পুনরায় কিনে (বাইব্যাক) নেবে কোম্পানি কর্তৃপক্ষ। এর মাধ্যমে কোম্পানিটি শেয়ারবাজার থেকে স্বেচ্ছায় তালিকাচ্যুত হওয়ার উদ্যোগ নিয়েছে। এ জন্য প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদনও করা হয়।

২০১৩ সাল থেকে কোম্পানিটি শেয়ারবাজারের বিনিয়োগকারীদের কোনো ধরনের লভ্যাংশ দিতে পারছে না। এ কারণে মন্দ মানের কোম্পানি হিসেবে এটি দেশের দুই স্টক এক্সচেঞ্জে ‘জেড’ শ্রেণিভুক্ত।

১৯৯৩ সালে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৮৬ কোটি ৭১ লাখ ২০ হাজার টাকা। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে শেয়ার রয়েছে ৩৬ দশমিক ৬৭ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১৭ দশমিক ৯৩ শতাংশ।

বিদেশী বিনিয়োগকারীদের নিকট রয়েছে দশমিক ০২ শতাংশ। এছাড়াও সাধারন বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪৬ দশমিক ৩৮ শতাংশ শেয়ার। সর্বশেষ সোমবার ডিএসইসিতে কোম্পানিটির সর্বশেষ শেয়ার দর ছিল ৮ টাকা ৪০ পয়সা।