মঙ্গল. সেপ্টে ২২, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

আবেদনের ১ মাসের মধ্যে বিদ্যুৎ সংযোগ পাবে কলকারখানা

১ মিনিট পাঠের সময়

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ডের (বিডা) অনলাইন পোর্টাল ওয়ান স্টপ সার্ভিসের (ওএসএস) সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বিদ্যুৎ সেবা প্রদানকারী চারটি সংস্থা।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) এ সমঝোতা সই হয়। আগামী ৩০ দিনের মধ্যে বিডার ওএসএসের সঙ্গে বিদ্যুতের সফওয়ারের সঙ্গে অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেসের (এপিআই) মাধ্যমে ইন্টিগ্রেশন (আন্তঃসংযোগ) হয়ে যাবে। তারপর থেকে বিডায় আবেদন করলে ২৮ দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ পেয়ে যাবে শিল্প-কলকারখানার বিনিয়োগকারীরা।

দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিডার প্রধান কার্যালয়ে ওএসএসের সঙ্গে বিদ্যুতের চারটি সেবাদানকারী প্রতিষ্ঠানের এই সমঝোতা স্মারক সই হয়।

সমঝোতা স্মারক সই ও বক্তব্য দেয়ার সময় বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মইন উদ্দিন, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডব্লিউজেডএসসিও) ব্যবস্থাপনা পরিচালক মো. শফিক উদ্দিন এসব তথ্য জানান।

বিডার সঙ্গে সমঝোতা স্মারক সই করে বিআরইবি, ডিপিডিসি, নেসকো এবং ডব্লিউজেডএসসিও। তারা প্রতেক্যেই নতুন বিদ্যুৎ সংযোগ প্রদানের সেবা প্রদান করবে।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, বিআরইবি চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মইন উদ্দিন, ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান, নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম, ডব্লিউজেডএসসিওর ব্যবস্থাপনা পরিচালক মো. শফিক উদ্দিনসহ অনেকে।

এ সময় বিদ্যুৎ বিভাগের সচিব বলেন, ‘ইন্টিগ্রেশনটা কমপ্লিট করার ক্ষেত্রে আমি কোনো সমস্যা দেখি না। টেকনিক্যাল ইন্টিগ্রেশনের বিষয়টাতে দুইটা টিম কাজ করবে। বিদ্যুতের সার্ভার রেডি আছে। এখন টেকনিক্যাল টিম যদি সঠিকভাবে কাজ করে ইন্টিগ্রেট করতে ৭ থেকে ১৫ দিনের বেশি সময় লাগার কথা না। আমার বিশ্বাস, সর্বোচ্চ এক মাসের মধ্যে ইন্টিগ্রেশন হয়ে যাবে।’

বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, ‘আমার মনে হয়, একজন একজন করে কথা নেয়ার দরকার নেই। সচিব মহোদয় যেহেতু বলেছেন, এটা আমরাও বিশ্বাস করি। এখন আমাদের যে ওএসএস রুল হয়েছে, সেটা অনুযায়ী ২৮ দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ দিতে হবে।’

ওএসএস বিধিমালা-২০২০ অনুযায়ী, কারিগরি তদন্ত ও জরিপ কাজ সম্পন্ন পাঁচ দিনে, লোড বরাদ্দ ১০ দিনে, ডিমান্ড নোট ইস্যু দুই দিনে, টাকা জমাদান চার দিনে এবং মিটার সরবরাহ ও বিদ্যুৎ সংযোগ সাত দিনে। এই মোট ২৮ দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ প্রদান করতে হবে কলকারখানাকে।