রবি. সেপ্টে ২৭, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বরিশালে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ

১ মিনিট পাঠের সময়

সাগরে জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে  রুপালি ইলিশ। এ কারণে গেল তিন দিন ধরে ইলিশে সয়লাব বরিশালের পোর্ট রোডের মোকাম। আড়তদাররা বলছেন, ভরা মৌসুম হওয়ায় ইলিশের আমদানী বেড়েছে ।

তবে স্থানীয় চাহিদা মেটানোর পর সংরক্ষনের কোন ব্যবস্থা না থাকায় কম দামে ইলিশ বিক্রি করতে হচ্ছে বাধ্য হচ্ছেন তারা। পাইকারী বাজারে ইলিশের দর কমলেও খুচরা বাজারে এর কোন প্রভাব না পড়ায়  বেশি দামেই  ইলিশ কিনতে হচ্ছে ক্রেতাদের।

শ্রাবন-ভাদ্র-আশ্বিন এই ৩মাস ইলিশের ভরা মৌসুম। তবে  ভরা মৌসুমের শুরুতে নদী-সাগরে  ইলিশের আকাল থাকলেও ভাদ্র মাস থেকে সাগরে প্রচুর ইলিশ ধরা পড়তে শুরু করছে। গেল  ৩দিন ধরে প্রতিদিন  আড়াই থেকে ৩ হাজার মন ইলিশ আসছে মোকামে।

আড়তদাররা জানান, গেল  ৩দিন ধরে প্রতিদিন  আড়াই থেকে ৩ হাজার মন ইলিশ আসছে মোকামে।  সংরক্ষনের জন্যও  কোন হিমাগার না থাকায়  কম দামে ইলিশ বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা । এতে লোকসানের মুখে পড়ছে জেলে ও ব্যবসায়ীরা।

তবে পাইকরী বাজারে ইলিশের দর পতন হলেও খুচরা বাজারে এর কোন প্রভাব না পড়ায়  বেশি দামেই  ইলিশ কিনতে হচ্ছে  ক্রেতাদের ।

তবে ন্যায্য মূল্য নিশ্চিতে ভরা মৌসুমে ইলিশ রপ্তানীর অনুমতি দিতে সরকারের কাছে দাবি জানিয়েছেন জেলা মৎস্য আড়তদার এসোসিয়েশনের নেতারা।

এসএম অজিয়র রহমান জেলা প্রশাসক বরিশাল জানান, ইলিশ আহরন বেড়ে যাওয়ায় ফের ইলিশ রপ্তানীর দাবি উঠেছে। এ বিষয়টি সরকারকে অবহিত করা হবে বলে। বরিশালে ইলিশ সংরক্ষনের জন্য একটি হিমাগার নির্মানের জন্য সংশ্লিস্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে বলেও জানান তিনি।