বুধ. সেপ্টে ২৩, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

ত্বকের যত্নে চাল ধোয়া পানি

১ মিনিট পাঠের সময়

আমাদের ত্বকের সমস্যার শেষ নেই। সমস্যার সমাধান খুঁজতে আমরা হন্যে হয়ে ঘুরি। কিন্ত অনেকেই জানিনা সহজ কিছু ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন করা সম্ভব। যেমন চালের পানি ত্বকের যত্নের অন্যতম উপাদান। এটি ত্বকের বিভিন্ন সমস্যার সাথে লড়াই করে উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে সহায়তা করে।

চাল রান্না করার পরে যে পানি অবশিষ্ট থাকে তা হলো চালের পানি। সাধারণত সবাই চাল রান্না করে পানিটা ফেলে দেয়। অনেকেই হয়ত জানেন না যে চালের পানির বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি ত্বকের যত্নে দারুণ কাজ করে।

চালের পানি ব্যবহার করা কোরিয়ান স্কিনকেয়ার রুটিনের একটি জনপ্রিয় অঙ্গ। এটি মসৃণ ত্বক পেতে সহায়তা করে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বকের মলিনতা দূর করে। এখন আপনি ভাবতে পারেন, চালের পানি বিভিন্ন ধরনের ত্বকের কী কী সুবিধা দিতে পারে?

আপনার ত্বকের জন্য চালের পানি কীভাবে ব্যবহার করবেন? ত্বকের জন্য চালের পানি কীভাবে প্রস্তুত করবেন? আমরা এই সমস্ত তথ্যগুলো আপনাদের সামনে তুলে ধরবো।

#চালের পানির উপকারিতা:

>চালের পানি ত্বকের কালো দাগ দূর করে
>ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা বজায় রাখে
>ত্বককে সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করে
>ত্বকের শুষ্কতা হ্রাস করতে সহায়তা করে।

#তৈরির পদ্ধতিসমূহ:

১. প্রথমে চাল ভালোভাবে ধুয়ে নিয়ে কিছুক্ষণ ‍ভিজিয়ে রাখুন। এরপর হাত দিয়ে ৩০ মিনিটের মতো চালগুলো অনবরত পানির সাথে নাড়ুন। শেষে মিশ্রণটি ফ্রিজে রেখে দিন।

২. চালের পানির সর্বাধিক ব্যবহৃত পদ্ধতি হলো পানির মধ্যে চাল ফুটানো। আপনি যেভাবে ভাত রান্না করেন একইভাবে চাল পানিতে ফুটাতে হবে। চাল সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে ফ্রিজে সংরক্ষণ করুন।

৩. আপনি গাঁজন দিয়েও চালের পানি প্রস্তুত করতে পারেন। একটি জারে কিছু চাল এবং পানি (চালের পরিমাণ দ্বিগুণ) নিন। এক বা দুই দিনের জন্য এটিকে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখুন। এরপর মিশ্রণটি ছেঁকে নিয়ে পানি ফ্রিজে রেখে দিন।

#ব্যবহার পদ্ধতি:

চালের পানি ব্যবহারের পূর্বে এটি পাতলা করে নিতে ভুলবেন না। একটি স্প্রে বোতল বা সুতির বলের সাহায্যে এটি মুখে ব্যবহার করতে পারেন। কয়েক মিনিট রেখে পরে সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়াও আপনি চালের পানি দিয়ে তৈরি স্কিন কেয়ার পণ্যগুলোও ব্যবহার করতে পারেন।