সোম. সেপ্টে ২১, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

দাঁত ব্রাশ করার সঠিক নিয়ম না জানলেই বিপদ

১ মিনিট পাঠের সময়

ঘুম থেকে জেগে সবাই সর্বপ্রথম দাঁত পরিষ্কার করেন। আর দাঁত পরিষ্কারের জন্য ব্রাশ একটি প্রয়োজনীয় জিনিস। নিশ্চয়ই জানেন, প্রতিদিন দুইবেলা দাঁত ব্রাশ করা জরুরি। তবে ব্রাশ করার সঠিক নিয়ম যদি জানা না থাকে, তবে দাঁতের ফাঁকে জীবাণু আটকে থাকবেই। পরবর্তীতে তা দাঁতের মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

এই কারণে প্রতিদিন ব্রাশ করার পরও অনেকেই দাঁতের সমস্যা ভোগেন। বিশেষজ্ঞরা বলেন, দাঁত ব্রাশ করারও কিছু নিয়ম রয়েছে। চলুন জেনে নেয়া যাক দাঁত ব্রাশ করার সঠিক নিয়মগুলো-

> ভালো ব্র্যান্ডের নরম ব্রিসলের ব্রাশ ব্যবহার করুন। ব্রাশ ভিজিয়ে তাতে টুথপেস্ট লাগান। ফ্লোরাইড টুথপেস্ট সবচেয়ে ভালো। এটি ক্যাভিটি থেকে রক্ষা করে এবং দাঁতের ক্ষয়রোধ করে। তবে বেশিমাত্রায় টুথপেস্ট ব্যবহার না করাই ভালো। অল্প টুথপেস্ট ব্যবহার করলেই উপকার পাওয়া যায়। ব্রাশ করতে হবে ওপর-নিচে।

> ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে ব্রাশ করুন। ওপরের পাটি ও নিচের পাটির দাঁতগুলো একসঙ্গে করুন এবং ব্রাশটা ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে রেখে ওপরের পাটির দাঁত ওপর থেকে নিচে এবং নিচের পাটির দাঁত নিচ থেকে ওপরে করে দাঁত মাজলে বেশি উপকার পাবেন।

> দাঁত মাজার পর ভালো করে ব্রাশ ধুয়ে নিন। যেন ব্রাশে কোনো ধরনের ব্যাকটেরিয়া জমে থাকতে না পারে। আর ৩ থেকে ৬ মাস পর পর ব্রাশ পরিবর্তন করুন।

> বছরে অন্তত একবার একজন দাঁতের ডাক্তারের কাছে যান ও পরামর্শ নিন।