রবি. সেপ্টে ২০, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

করোনা আক্রান্ত আড়াই কোটি ছাড়াল, মৃত্যু প্রায় সাড়ে আট লাখ

১ মিনিট পাঠের সময়

নভেল করোনাভাইরাস (কভিড-১৯) মহামারিতে বিশ্বজুড়ে শনাক্ত হওয়া রোগীর সংখ্যা গতকাল আড়াই কোটি ছাড়িয়েছে। গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো মানবদেহে ভাইরাসটি শনাক্ত হয়। এর আট মাসের মাথায় এই বিপুলসংখ্যক মানুষের শরীরে ভাইরাসটির উপস্থিতি ধরা পড়ল। এর আগে গত ৯ আগস্ট নথিভুক্ত আক্রান্তের সংখ্যা দুই কোটি ছাড়ায়। সেই হিসাবে মাত্র ২০ দিনে আক্রান্তের তালিকায় আরো ৫০ লাখ মানুষের নাম যোগ হলো।

করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে বিভিন্ন দেশের পরিস্থিতি তাত্ক্ষণিকভাবে ওয়ার্ল্ডোমিটার ওয়েবসাইটে প্রকাশ করে আসছেন স্বেচ্ছাসেবীরা। সেখানে গ্রিনিচ মান সময় অনুযায়ী দিন শেষের হিসাব নথিবদ্ধ করা হয়ে থাকে। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে করোনা থাবা বসিয়েছে। এরই মধ্যে প্রাণ হারিয়েছে আট লাখ লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষ। প্রাণঘাতী ভাইরাসটির কবল থেকে সেরে উঠেছে পৌনে দুই কোটি মানুষ।

এদিকে চীনের উহান শহরের সব স্কুল ও কিন্ডারগার্টেন খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। গত শুক্রবার স্থানীয় সরকার এক ঘোষণায় আগামী ১ সেপ্টেম্বর থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শরৎকালীন সেমিস্টারের পাঠদান শুরু করতে বলেছে। এর ফলে ১৪ লাখ শিক্ষার্থীর জন্য উহানের দুই হাজার ৮৪২টি শিক্ষাপ্রতিষ্ঠানের দুয়ার ফেল খুলতে যাচ্ছে।

অন্যদিকে ফ্রান্সে আবারও বেড়েছে করোনায় আক্রান্তের সংখ্যা। এপ্রিলের শুরু থেকে সংক্রমণ কমতে শুরু করলেও চলতি মাসে তা আবারও বাড়তে থাকে। এর মধ্যেই গত শুক্রবার দেশটিতে নতুন করে আরো সাত হাজার ৩৭৯ জনের করোনা শনাক্ত করা হয়, যা গত মার্চের পর সর্বোচ্চ। উদ্ভূত পরিস্থিতিতে দেশজুড়ে আবারও লকডাউনের কথা ভাবছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তিনি বলেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে দ্বিতীয় দফায় লকডাউনের ঘোষণা আসতে পারে। তবে তিনি এও জানিয়েছেন, অর্থনৈতিক অবস্থা সচল রাখতে ফের বিধি-নিষেধের বিষয়গুলো এড়াতে চাইছে তাঁর সরকার। সূত্র : বিবিসি, রয়টার্স।