বুধ. সেপ্টে ২৩, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

অস্বাভাবিক জোয়ারে ক্ষতিগ্রস্ত পানের বরজ

১ মিনিট পাঠের সময়

লাভের আশায় পান চাষ করে ব্যাপক লোকসানের মুখে পড়েছেন চাষিরা। এনজিও ও ব্যাংক থেকে ঋণ নিয়ে দেনার দায়ে বিপাকে পড়েছেন তারা। এ অবস্থায় সরকারি সহযোগিতার দাবি জানিয়েছেন পান চাষিরা।

সরেজমিন গিয়ে জানা গেছে, পানের জন্য বিখ্যাত ভোলার ইলিশা ইউনিয়নের সোনাডগী, মুরাদসফিউল্লাহ, পূর্ব চর ইলিশা, সাজিকান্দি ও রামদাসপুর কান্দিসহ বিভিন্ন গ্রাম থেকে প্রতি বছর কোটি টাকার পান ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় রপ্তানি হয়।

বিগত বছরের মতো এ বছর লাভের আশায় পান চাষ করেছিলেন চাষিরা। কিন্তু জোয়ারের পানিতে তলিয়ে গেছে ৫ গ্রামের অর্ধশতাধিক পানের বরজ। জলবদ্ধতা সৃষ্টি হয়ে পানের গাছ, লতা ও পান নষ্ট হয়ে গেছে। এতে প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে। বেশিরভাগ চাষিই এখন লোকসানের মুখে। কীভাবে দেনা পরিশোধ করবেন সেই চিন্তায় দিশেহারা তারা।

এ ব্যাপারে ভোলা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ রিয়াজ উদ্দিন বলেন, আমরা ক্ষয়ক্ষতির তালিকা করেছি। পুরো এলাকায় ২ হেক্টর জমির পান নষ্ট হয়েছে। এতে প্রায় ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

তিনি আরো বলেন, পানের বরজে পানি সেচ দেয়ার জন্য কৃষকদের পরামর্শ দিচ্ছি। এতে কিছুটা হলেও ক্ষতির পরিমাণ কমবে। পান ছাড়াও ইলিশা এলাকায় কোটি টাকার ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানান তিনি।