সোম. নভে ৩০, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বিশ্বজুড়ে করোনায় প্রাণহানি ৮ লাখ ছাড়াল

১ মিনিট পাঠের সময়

চীনের উহান থেকে বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনায় বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা ৮ লাখ ছাড়িয়ে গেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এই প্রতিবেদন লেখা পর্যন্ত করোনায় বিশ্বজুড়ে ৮ লাখ ১ হাজার ৪৪৭ মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৩০ লাখ ৫১ হাজার ২৩২ জন। সর্বমোট সুস্থ হয়েছেন ১ কোটি পৌনে ৪৮ লাখ রোগী।

গবেষণাভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, বৈশ্বিক এ মহামারিতে মৃতের সংখ্যা ৮ লাখ ৭ হাজার ৫৬ জন। এর বিপরীতে সংক্রমিত ২ কোটি ৩৩ লাখ ৩০ হাজার ১৭৮ জন।

প্রাণহানি ও আক্রান্তের হিসেবে তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনায় দেশটিতে ৭৫ হাজার ৬৭৪ জন মারা গেছেন। আক্রান্তের সংখ্যা ৫৬ লাখ ৪৫ হাজার ৬৯৭।

তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই অবস্থান করা ব্রাজিলে মৃত্যু হয়েছে ১ লাখ ১৩ হাজার ৩৫৮ জনের। তৃতীয় স্থানে থাকা মেক্সিকোতে মৃত্যু হয়েছে ৫৯ হাজার ৬১০ জনের। আর ৫৫ হাজার ৭৯৪টি মৃত্যু নিয়ে মেক্সিকোর পরই আছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত।

এই তালিকার পঞ্চম স্থানে আছে ইউরোপের দেশ যুক্তরাজ্য। সেখানে ৪১ হাজার ৫০৯ জন মারা যান। প্রাণহানির তালিকায় ষষ্ঠ ও সপ্তম স্থানে আছে ইউরোপের আরও দুই দেশ ইতালি এবং ফ্রান্স। দেশ দুটিতে যথাক্রমে ৩৫ হাজার ৪৩০ জন ও ৩০ হাজার ৫০৮ জন মারা গেছেন।

প্রাণহানির মতো সংক্রমণের দিক থেকেও শীর্ষ যুক্তরাষ্ট্রের পর অবস্থান ব্রাজিলের। দেশটিতে সাড়ে ৩৫ লাখের বেশি লোকের নমুনায় করোনা শনাক্ত হয়েছে। প্রায় ৩০ লাখ নিয়ে শনাক্তের তালিকায় তৃতীয় স্থানে আছে ভারত। চতুর্থ স্থানে থাকা রাশিয়ায় এই সংখ্যা অন্তত সাড়ে নয় লাখ। ছয় লাখ ৩৫ হাজার জন নিয়ে পঞ্চম স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। পৌনে ছয় লাখ নিয়ে সংক্রমণ শনাক্তের ষষ্ঠতম স্থানে আছে লাতিন আমেরিকার দেশ পেরু। তালিকায় সপ্তম স্থানে থাকা মেক্সিকোতে এই সংখ্যা সাড়ে পাঁচ লাখ।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, দেশটিতে চার হাজার ৭১০ জন এই ভাইরাসে মারা গেছেন। সংক্রমিত হয়েছেন ৮৯ হাজার ৬৪২ জন।