April 19, 2024

ফরচুন নিউজ ২৪

৩ হাজার ৩০৮ কোটি ৩৬ লাখ টাকার ৫ প্রকল্প অনুমোদন একনেকে

1 min read

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় পাঁচটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৩০৮ কোটি ৩৬ লাখ টাকা।

এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ২৪৫ কোটি ৩০ লাখ টাকা, বৈদেশিক ঋণ থেকে ২ হাজার ৪২ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ২০ কোটি ৯৮ লাখ টাকা ব্যয় করা হবে।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) সকালে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষের সাথে ভিডিও কনফারেন্সে গণভবন থেকে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন প্রধনমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

একনেক সভা শেষে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পটি প্রথম সংশোধনের মাধ্যমে ২৫৯ কোটি টাকা ব্যয় বাড়ানো হয়েছে।  প্রকল্পটির মোট ব্যয় দাঁড়াচ্ছে ৫৯৯ কোটি টাকা।  নরসিংদী জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের জন্য ব্যয় ধরা হয়েছে ৭৯৫ কোটি টাকা, খুলনা জেলার পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্পটি প্রথম সংশোধনীর মাধ্যমে ১১৭ কোটি টাকা ব্যয় বাড়ানো হয়েছে।  প্রকল্পটির মূল ব্যয় ছিল ৯৬ কোটি টকা।

মানবসম্পদ উন্নয়নে গ্রামীণ পানি সরবরাহ, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৮৩১ কোটি ৭৬ লাখ টাকা। প্রকল্পটিতে বিশ্বব্যাংক থেকে ১ হাজার ৮৩২ কোটি টাকার ঋণ পাওয়া যাবে। প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন প্রকল্পটি দ্বিতীয়বারের মতো সংশোধন করা হয়েছে। এবার প্রকল্পের ব্যয় বাড়ানো হয়েছে ২৫৫ কোটি টাকা। বর্তমানে প্রকল্পটির মোট ব্যয় দাঁড়াচ্ছে ৭৫৪ কোটি টাকা। প্রকল্পটি বাস্তবায়নে জাইকা ঋণ দিচ্ছে ৬৫১ কোটি টাকা।

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

About The Author