April 16, 2024

ফরচুন নিউজ ২৪

সজীব ওয়াজেদ জয়ের ৫২তম জন্মদিন আজ

1 min read

আজ মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক অবৈতনিক উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদ জয়ের ৫২তম জন্মদিন। ১৯৭১ সালের ২৭ জুলাই তিনি জন্মগ্রহণ করেন। নানা বঙ্গবন্ধু তাঁর মেয়েকে বলেছিলেন, তোর ছেলে হবে, দেশের এরকম অবস্থা থাকবে না, সে স্বাধীন দেশে জন্মাবে, সে জয়ের বার্তা নিয়ে আসবে বলে তার নাম রাখবি ‘জয়’।

মায়ের শরীরে শিশুটির বেডে ওঠা ও জন্মকালে পরিবারটি ছিল ধানমন্ডির ১৮ নম্বর সড়কের একটি একতলা প্রায় পরিত্যক্ত বাড়িতে বর্বর পাকিস্তানি সেনাদের হাতে বন্দী। বঙ্গবন্ধুও হাজার মাইল দূরে পাকিস্তানের একটি নির্জন জেলে বন্দী। তাঁর কী হবে কেউ জানে না। সারা দেশে বাংলার দামাল ছেলেরা স্বাধীন কিন্তু অবরুদ্ধ দেশে মানুষরূপী হায়েনাদের সাথে মরণপণ লড়াই করছে। পরিবারের প্রধানকে নিয়ে দুশ্চিন্তা, মুক্তিযোদ্ধাদের নিয়ে উৎকণ্ঠা, পরিবারের দুই ছেলে কামাল-জামালও মুক্তিযুদ্ধে, অত্যাচার-নিপীড়নের শিকার দেশের মানুষদের জন্য কষ্টবোধ, বন্দী জীবনে এক সন্তানসম্ভবা মায়ের মানসিক প্রশান্তির ও পছন্দমতো পথ্যের অভাব, পরবর্তীতে সদ্য-প্রসূতি মা ও তার শিশুটির সর্বনিম্ন সেবা-যত্নেরও ঘাটতি — সব মিলিয়ে এই বন্দী পরিবারটির যাতনা সীমাহীন। সেই গাঢ় নিরানন্দ পরিবেশে নতুন শিশু জয় নিকষ আঁধারে নিয়ে এলো কিছুটা আনন্দ, যেন একটু আলোর ঝলকানি। এই বন্দী মানুষগুলোর জীবনে যেন ফিরে এলো একটু হলেও সজীবতা। নানী তাই নাতির নাম রাখলেন ‘সজীব’। পরমাণুবিজ্ঞানী পিতা ডঃ ওয়াজেদের নামের সাথে মিল রেখে শিশুটির তাই নাম রাখা হলো ‘সজীব ওয়াজেদ জয়’।

অনেক চড়াই-উৎরাই শেষে সেই ছেলেটি আজ অন্তরালে থেকে প্রধানমন্ত্রী মায়ের দেশ গড়ার কাজে হাত লাগিয়ে দেশকে ডিজিটাল প্রযুক্তির দিকে নতুন উচ্চতায় নিয়ে যাচ্ছেন।

বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটি আজকের জন্মদিনে তাঁকে হার্দিক অভিনন্দন ও প্রাণঢালা শুভেচ্ছা জানাচ্ছে এবং তাঁর নিরোগ দীর্ঘ জীবন, ভবিষ্যতে আরো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ও অপার সাফল্য কামনা করছে।

জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

অধ্যাপক আ ব ম ফারুক
কেন্দ্রীয় সাধারণ সম্পাদক
বঙ্গবন্ধু পরিষদ।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *