April 16, 2024

ফরচুন নিউজ ২৪

রসমালাই

1 min read

রসমালাই অনেক মজাদার একটি মিষ্টি। রসমালাই খান না, এমন লোক খুঁজে পাওয়া কষ্টকর। খুব সহজেই বাড়িতে রসমালাই বানাতে পারবেন। জেনে নিন রেসিপি।
ছানা তৈরির উপকরণ :
দুধ- ১ লিটার, লেবুর রস- ২ টেবিল চামচ, পানি- ১ কাপ

চিনির সিরা তৈরির উপকরণ :
পানি- ৮ কাপ, চিনি- দেড় কাপ

অন্যান্য উপকরণ:
দুধ- ১ লিটার, চিনি- ১/৪ কাপ, এলাচ গুঁড়া- আধা চা চামচ, জাফরান দুধ- ২ টেবিল চামচ, পেস্তা বাদাম- ৭টি (কুচি), আমন্ড- ৫টি (কুচি)

প্রস্তুত প্রণালি :

প্রথমেই ছানা তৈরির জন্য ১ লিটার চুলায় বসিয়ে দিন। ফুটে উঠলে লেবুর রস দিয়ে নাড়ুন। ছানা তৈরি হলে নামিয়ে পাতলা কাপড়ে ছেঁকে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। কাপড়টি ভালো করে নিংড়ে বাড়তি পানি বের করুন। ১০ মিনিট মথে নিন ছানা। অল্প অল্প করে ছানা হাতে নিয়ে মিষ্টির আকৃতি তৈরি করে একটি ছড়ানো প্লেটে রাখুন।

সিরা তৈরি জন্য প্যানে চিনি ও পানি নিয়ে চুলায় দিন। ১০ মিনিট ফুটিয়ে মিষ্টিগুলো দিয়ে দিন সিরায়। প্যান ঢেকে ১৫ মিনিট রাখুন চুলায়। এরমধ্যেই ফুলে উঠবে মিষ্টিগুলো। সিরা থেকে মিষ্টি তুলে নিন। চেপে চেপে ভেতরের বাড়তি পানি বের করে নেবেন।

আরেকটি প্যানে ১ লিটার দুধ জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। দুধের সর প্যান থেকে আঁচড়ে দুধের মধ্যে দিয়ে নাড়তে থাকুন। চিনি, এলাচ গুঁড়া ও জাফরান দুধ দিয়ে দিন। ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। মিষ্টি ডুবিয়ে দিন দুধে। পরিবেশন করার আগে বাদাম কুচি ছড়িয়ে দিন।

About The Author