April 19, 2024

ফরচুন নিউজ ২৪

মালিতে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় নিহত ১৩২

1 min read

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সশস্ত্র বিদ্রোহীদের হামলায় অন্তত ১৩২ জন নিহত হয়েছেন। মালির মধ্য মোপ্তি অঞ্চলের কয়েকটি গ্রামে সশস্ত্র গোষ্ঠী এ হামলা চালায়। দেশটির সরকার স্থানীয় সময় সোমবার (২০ জুন) এ হামলার বিষয়টি নিশ্চিত করে।

এক বিবৃতিতে দেশটির সরকারের তরফে জানানো হয়, কাতিবা মাসিনা সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা মালির মধ্য মোপ্তি অঞ্চলের অন্তত তিনটি গ্রামে হামলা চালিয়েছে। শনিবার ও রোববার রাতে এ হামলার ঘটনা ঘটে। হামলায় অন্তত ১৩২ জন বেসামরিক লোক নিহত হয়েছেন এবং কয়েকজন অপরাধীকে চিহ্নিত করা হয়েছে।বিবৃতিতে আরও বলা হয়েছে, আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত একটি সংগঠন আমাদৌ কাউফার মাসিনা কাতিবার সদস্যরা বেসামরিক লোকজনকে ঠান্ডা মাথায় হত্যা করেছে। মধ্য মালির দিয়াল্লাসাগৌ ও নিকটবর্তী দুটি গ্রাম, দিয়াওয়েলি এবং ডেসাগৌ-তে এই হত্যাকাণ্ড ঘটানো হয় যে অঞ্চলটির মানুষ দীর্ঘদিন ধরে নিরাপত্তাহীনতায় ভুগছিল।

যদিও মালির মধ্যাঞ্চলে এ হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি।

এদিকে, ব্যাঙ্কাসের মেয়র মোলায়ে গুইন্দো বলেছেন, ঠিক কী ঘটেছে তা জানতে তদন্তকারীরা ঘটনাস্থলে রয়েছেন।

মালি ও মধ্য সাহেল অঞ্চলে কয়েক মাস ধরে হত্যাকাণ্ড চালানোর পেছনে সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করে আসছে দেশটির সরকার। এই অঞ্চলে আইএস ও আল-কায়েদার সহযোগী সংগঠনগুলো সক্রিয় রয়েছে বলে ধারণা করা হচ্ছে। ২০১২ সালের পর থেকেই এ ধরনের সহিংসতা চলছে সেখানে। একই ধরনের পরিস্থিতি বিরাজ করছে প্রতিবেশী দেশ বুরকিনা ফাসো ও নাইজারে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *