April 20, 2024

ফরচুন নিউজ ২৪

বিশ্বের সেরা ব্যাংকার আদিত্য পুরী

1 min read

বিশ্বের সেরা ব্যাংকার কে? এ বিষয়টি নিশ্চিত হতে গেলে অনেকগুলো বিষয় নিয়ে বিশ্লেষণ করা প্রয়োজন। তবে ভারতের এইচডিএফসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আদিত্য পুরীকেই সেরা ব্যাংকার হিসেবে উল্লেখ করেছে ইংল্যান্ডভিত্তিক সাপ্তাহিক সাময়িকী দ্য ইকোনমিস্ট।

১৯৯৪ সালে এইচডিএফসি ব্যাংকের আনুষ্ঠানিক পথচলা শুরু। আদিত্য পুরীর নেতৃত্বে সাফল্যের একের পর এক নজির তৈরি করেছে প্রতিষ্ঠানটি। তিনি ২৫ বছর আগে প্রতিষ্ঠানটির প্রধান হিসেবে দায়িত্ব শুরু করেন। বর্তমানে প্রতিষ্ঠানটিতে ১ লাখ ২০ হাজারের কাছাকাছি কর্মী কর্মরত রয়েছেন।

পাঞ্জাবের গুরদাসপুর জেলায় জন্ম গ্রহণ করেছিলেন আদিত্য পুরী। পরবর্তীতে তিনি চান্দিগরের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেছেন। তিনি সেখান থেকে বাণিজ্যে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

জুলাই মাসের শেষের দিকের এক হিসাব অনুযায়ী, এইচডিএফসি ব্যাংকের বর্তমান বাজার মূল্য ছিল ৬.১৪ ট্রিলিয়ন রুপি। গত ২৬ অক্টোবর এইচডিএফসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অবসর নেন আদিত্য পুরী।

এইচডিএফসি ব্যাংক থেকে অবসরের পর সোমবার বিনিয়োগ ফার্ম কার্লাইল গ্রুপে যোগ দিয়েছেন এই স্বনামধন্য ব্যাংকার। তিনি প্রতিষ্ঠানটির এশিয়া বিষয়ক উপদেষ্টা হিসেবে যোগ দিয়েছেন বলে জানানো হয়েছে।

এইচডিএফসি সদর দফতর মুম্বাই শহরে অবস্থিত। বর্তমানে বিভিন্ন বড় শহরের পাশাপাশি অনেক প্রত্যন্ত অঞ্চলেও এই ব্যাংকের শাখা গড়ে উঠেছে। এই ব্যাংকের মাধ্যমে ভোক্তা এবং বিভিন্ন প্রতিষ্ঠান নানা ধরনের সেবা গ্রহণ করছেন।

বিশ্বের শীর্ষ ৫০ ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার সঙ্গে আদিত্য পূরীর কর্মদক্ষতাকে তুলনা করেছে ইকোনমিস্ট। অন্যান্য ব্যাংকগুলোর প্রধানদের তুলনায় তিনি এগিয়ে আছেন।

কি কারণে এগিয়ে আছে এইচডিএফসি ব্যাংক? এক্ষেত্রে ব্যাংকটি তাদের নিজস্ব কিছু নীতি অনুসরণ করে থাকে। এর মধ্যে অন্যতম হচ্ছে আদিত্য পুরীর ব্যবস্থাপণার ধরন। ব্যাংকটির কর্মীরা এ বিষয়ে একমত। ব্যবস্থাপনায় তার স্পষ্ট দৃষ্টিভঙ্গি, মাইক্রোস্কোপিকের প্রতি মনোযোগ, স্পষ্টবাদী কথা এবং প্রতিভা ধরে রাখার চেষ্টা প্রতিষ্ঠানটিকে এগিয়ে নিয়ে গেছে।

দ্বিতীয় বিষয়টি হচ্ছে কৌশলগত নিয়ম-শৃঙ্খলা। আদিত্য পুরী শুরুতেই অনুধাবন করেছিলেন যে, ভারতীয় গ্রাহকগণ এবং বিভিন্ন সংস্থা প্রতিষ্ঠানটিকে ধারাবাহিকভাবে অর্থ উপার্জনে সহায়তা করবে। তিনি এই দৃষ্টিভঙ্গি ধরে রেখেই এগিয়ে গেছেন।

তিনি বিভিন্ন বিদেশি ব্যাংকগুলোর ব্যবহৃত পরিশীলিত প্রক্রিয়া গ্রহণ করেছিলেন এবং সেগুলো স্থানীয় খুচরা এবং বাণিজ্যিক ভোক্তাদের ক্ষেত্রে ব্যবহার করেছিলেন। ফলে ভারতে বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে অন্যতম হয়ে উঠেছে এইচডিএফসি ব্যাংক। সংস্থাটির ক্যাশ মেশিন এবং ক্রেডিট কার্ড নেটওয়ার্ক ভারতের বেসরকারি ব্যাকগুলোর মধ্যে সবচেয়ে বেশি।

About The Author