April 19, 2024

ফরচুন নিউজ ২৪

বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিলের যাত্রা শুরু

1 min read

বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিলের যাত্রা শুরু হয়েছে। ফলে বাংলাদেশ এখন নিজস্ব তহবিল থেকে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অর্থায়ন করতে পারবে। সোমবার (১৫ মার্চ) বেলা সাড়ে ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ তহবিল থেকে প্রথম ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেইনেন্স ড্রেজিং’ শীর্ষক স্কিমে অর্থায়ন করা হয়েছে। এ লক্ষ্যে ত্রিপক্ষীয় ঋণচুক্তিও স্বাক্ষর করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অর্থায়নের ঋণ চুক্তিরও উদ্বোধন করেন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেতে জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসির (সিডিপি) চূড়ান্ত সুপারিশ পেয়েছে। মধ্যম আয়ের দেশ হিসেবে নিজেদের নিজের পায়ে চলতে হবে। এজন্য অন্যের কাছে হাত না পেতে নিজেরা উন্নয়ন প্রকল্পে অর্থায়ন করবো। দেশি-বিদেশি যারাই বিনিয়োগ করতে আসুক, আমরা নিজেরা অর্থায়ন করবো। বাংলাদেশ অবকাঠামো উন্নয়ন তহবিল থেকে প্রাথমিক অর্থায়ন করা হবে।

ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানে অংশ নেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ অনেকে।

 

About The Author