April 25, 2024

ফরচুন নিউজ ২৪

বন্দুকের সামনে বুক পেতে দাঁড়ালেন সন্ন্যাসিনী, ছবি ভাইরাল

1 min read

সামনে দাঁড়িয়ে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত সেনা সদস্য। তাদের সামনে হাঁটু মুড়ে বসে এক খ্রিস্টান সন্ন্যাসিনী। ছড়ানো দুহাত। কাতর আরজি, শিশুদের ছেড়ে দাও। তার বদলে আমাকে মারো। মিয়ানমারের সাদা পোশাকের ওই ক্যাথলিক নান, সিস্টার অ্যান রোজ নু তাং-এর এই ছবি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। শুধু তাই নয়, মিয়ামারের সেনা নৃশংতার বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হয়ে দাঁড়িয়েছে ছবিটি।

মঙ্গলবার সংবাদ সংস্থা এএফপি-কে সিস্টার অ্যান বলেন, শিশুদের উপর যাতে অত্যাচার না হয়, গুলি না চালায়, সে জন্য ওদের অনুরোধ করেছিলাম। বলেছিলাম, তার বদলে ওরা আমাকে হত্যা করতে পারে। তার সঙ্গে ছিলেন আরও দুই সন্ন্যাসিনী। সোমবার মিয়ানমারের মাইতকাইনা শহরে ওই সিস্টারের এই সাহসিকতা বৌদ্ধপ্রধান দেশটির তো বটেই, গোটা বিশ্বের প্রশংসা আদায় করে নিয়েছে। উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি অং সান সু চি সহ দলের শীর্ষ নেতাকে গ্রেপ্তার করা জয়। তারপর থেকেই উত্তাল মিয়ানমার।

এখনও পর্যন্ত সেনার গুলিতে ৬০ জনের বেশি মৃত্যু হয়েছে। কাঁদানে গ্যাস, জলকামান, রবার বুলেটের আঘাতেও অনেকে আহত হয়েছেন। সিস্টার অ্যান জানান, প্রতিবাদীদের তাড়া করেছিল সেনারা। শিশুদের নিরাপত্তার কথা ভেবে তিনি উদ্বিগ্ন হয়ে পড়েন। সেনার কাছে আর্জি জানান। কিন্তু তার পরেই গুলি চালাতে শুরু করে সেনা। ভয় পেয়ে শিশুরা সামনের দিকে ছুটে যায়। আতঙ্কিত সিস্টার প্রার্থনা করা ছাড়া কিছুই আর করতে পারেননি। ঘটনাস্থলেই দুই ব্যক্তির মৃত্যু হয়।

About The Author