April 24, 2024

ফরচুন নিউজ ২৪

বজ্রপাত ঠেকাতে ৭ হাজার তালগাছ লাগাবে আওয়ামী লীগ

1 min read

বজ্রপাত ঠেকাতে তালগাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। ডিজিটাল বাংলাদেশে আধুনিক পদ্ধতিগুলো ব্যবহার না করে তালগাছ দিয়ে বজ্রপাত ঠেকানোর এই পদ্ধতি নিয়ে সমালোচনা হলেও ক্ষমতাসীন এই দলটির নেতৃবৃন্দ জানান, বজ্রপাতে প্রাণহানি বেড়ে যাওয়ায় চার জেলায় ৭ হাজার ২০০ তালের চারা রোপণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দলটির নেতারা বলছেন, প্রতিষ্ঠাবার্ষিকীর দিন থেকেই পর্যায়ক্রমে ঢাকার কেরানীগঞ্জ, মানিকগঞ্জ, পাবনা ও সিরাজগঞ্জের বিভিন্ন এলাকায় তালের চারা রোপণ করবেন তারা।

আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন গণমাধ্যমকে জানান, বজ্রপাত প্রতিরোধে বড় গাছ দরকার, এর মধ্যে একটা হল তাল গাছ। পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, এ গাছগুলো যদি আমরা রোপণ করি, তাহলে ১০-১৫ বছর পর সুফল পাব। আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে বজ্রপাতের প্রভাব কমাতে অন্য উঁচু গাছের সাথে এবার তাল গাছ যুক্ত করলাম।

আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দলের বন ও পরিবেশ উপ কমিটি দেশের কয়েকটি জেলা চিহ্নিত করেছে, যেখানে বজ্রপাত বেশি হয়। সেখানকার মানুষকে সচেতন করতে এবং উদ্বুদ্ধ করতে তাল গাছ রোপণ করা হবে বলে জানান তিনি।

দেলোয়ার বলেন, আপাতত কেরানীগঞ্জ, মানিকগঞ্জ, পাবনা ও সিরাজগঞ্জে তারা তালের চারা রোপণ করবেন। পরে চারা পাওয়া সাপেক্ষে অন্য জেলাগুলোতে নজর দেবেন। প্রাথমিকভাবে চারা রোপণের পর সেগুলোর পরিচর্যার দায়িত্ব দেওয়া হবে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের।

দেলোয়ার বলেন, গাছ রোপণ করলেই হবে না, এগুলোকে পরিচর্যার ব্যাপার আছে। সেক্ষেত্রে আওয়ামী লীগ যেহেতু একটি বড় দল, অনেক নেতাকর্মী রয়েছে। আমরা স্থানীয় নেতাকর্মীদের সাথে নিয়ে এগুলো করব।

২০১১ সালের পর থেকে বজ্রপাতের পরিমাণও বেড়েছে উদ্বেগজনক হারে। বজ্রপাতে ২০১৫ সালে ৯৯ জন, ২০১৬ সালে ৩৫১ জন ও ২০১৭ সালে ২৬২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। ২০২১ সালের মে পর্যন্ত ১৬ জনের মৃত্যু ও চার শতাধিক আহত হওয়ার ঘটনা ঘটেছে।

ভিয়েতনাম বিভিন্ন এলাকায় টাওয়ার নির্মাণের মাধ্যমে বজ্রপাত ঠেকানো হচ্ছে। কেননা একটি গাছ উঁচু হতে ৬ থেকে ১০ বছর পর্যন্ত লাগে। কিন্তু একবার বজ্রপাত হলেই গাছটি মরে যায়। সে কারণে স্থায়ী সমাধান হিসেবে ব্যবহার করা হচ্ছে এই টাওয়ার। এ ছাড়াও আধুনিক সময়ে ‘হ্যালো লাইটেনিং সাপ্রেসর’ নামে একটি যন্ত্র ব্যবহার করা হচ্ছে উন্নত বিশ্বে। যার মাধ্যমে বজ্রপাতের সম্ভাবনা হ্রাস করা সম্ভব হচ্ছে। এ ছাড়াও লেজার প্রযুক্তি এবং ভূমিকে নির্দিষ্ট যন্ত্রের সাহায্যে ডিআয়োনাইজ করে বজ্রপাত নিয়ন্ত্রণের বেশ কিছু প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। কিন্তু বজ্রপাতের ঝুঁকি এড়াতে এ ধরণের আধুনিক প্রযুক্তি বা ব্যবস্থাপনা ব্যবহার ও উদ্ভাবনের পথে হাঁটছে না বাংলাদেশ। এখনও ব্রিটিশ শাসনামলের ‘তালগাছ পদ্ধতি’ই শেষ ভরসা!

 

About The Author