April 23, 2024

ফরচুন নিউজ ২৪

তীব্র গরমে হাঁসফাঁস, সিলেট-ময়মনসিংহ ছাড়া বৃষ্টি নেই

1 min read

তীব্র গরমে হাঁসফাঁস করছে দেশের বেশিরভাগ অঞ্চলের মানুষ। সিলেট ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু অঞ্চল ছাড়া দেশের কোথাও ঝড়-বৃষ্টি নেই। আগামী সপ্তাহের শুরুতে অন্যান্য স্থানে কালবৈশাখী ঝড় ও বৃষ্টির দেখা মিলতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বিভিন্ন অঞ্চলে তীব্র তাপ্রবাহ বইছে, সোমবার (২৫ এপ্রিল) রাজশাহী, ঈশ্বরদী ও চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তিনটি স্থানেই তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। তবে আপাতত তাপমাত্রা আর বাড়বে না বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। এর ওপর চলছে রমজান মাস। ঢাকাসহ প্রায় সারাদেশেই গরমে কষ্ট পাচ্ছে মানুষ। গরমে অনেকেই রাতে ঘুমাতে পারছেন না। সবেচেয়ে বেশি কষ্টে আছেন শ্রমজীবী মানুষ।

মঙ্গলবার (২৬ এপ্রিল) ঢাকার আকাশে মেঘের আনাগোনা রয়েছে। ঈদুল ফিতর ঘনিয়ে আসায় রাজধানীর রাস্তাঘাটে যানজট ক্রমেই বাড়ছে। একে তো ভ্যাপসা গরম এর ওপর যানজটে নগরবাসীর নাভিশ্বাস।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেটে ১৮ মিলিমিটার এবং নেত্রকোণায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।  তিনি আরও জানান, রাজশাহী, পাবনা, যশোর এবং চুয়াডাঙ্গা অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যচ্ছে। এছাড়া বরিশাল, পটুয়াখালী, দিনাজপুর, নীলফামারী ও রাঙ্গামাটি অঞ্চলসহ ঢাকা বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *