April 16, 2024

ফরচুন নিউজ ২৪

টেকসই উন্নয়নে ডিজিটাল তথ্যের দীর্ঘমেয়াদি সংরক্ষণ গুরুত্বপূর্ণ

1 min read

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু বলেছেন, বিজ্ঞান, শিক্ষা, সংস্কৃতি ও সমাজের টেকসই উন্নয়নের জন্য ডিজিটাল তথ্যের দীর্ঘমেয়াদি সংরক্ষণ এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বুধবার (২৫ মে) রাজধানীর মোহাম্মদপুর এলাকার ওয়াইডব্লিউসিএ কনফারেন্স হলে ৫ম ডব্লিউএসডব্লিউডি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক এম হাবিবুর রহমান। কমিউনিটি সোশ্যাল ওয়ার্ক প্র্যাকটিস অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের অ্যাসোসিয়েশনে আয়োজিত ডব্লিউএসডব্লিউডি ২০২২: ‘কো-বিল্ডিং এ নিউ ইকো-সোশ্যাল ওয়ার্ল্ড: কাউকে পিছিয়ে না-এসডিজি এবং কমিউনিটি স্থিতিস্থাপকতা অর্জন’ শীর্ষক তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এতে ৩৫টি দেশের ১২০ জনেরও বেশি ব্যক্তি অংশ নেন এবং তাদের ধারণা ও মতামত উত্থাপন করেন। সম্মেলনে অনেকে সরাসরি এবং অনলাইনে অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, সম্মেলনের শিরোনাম বা থিম হলো আমাদের সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের একজন সদস্য হিসেবে আমি দেখতে পাচ্ছি এ আয়োজন বিবেকবান সমাজ পরিবর্তনে বিশ্বজুড়ে একটি বিশাল জ্ঞানভিত্তিক আয়োজন। টেকসই সমাজব্যবস্থা গঠনে আমি সুশীল সমাজের সঙ্গে এ বিষয়ে একযোগে কাজ করতে চাই।

তিনি বলেন, একটি নতুন টেকসই সামাজিক বিশ্ব গড়তে এবং সমাজ উন্নয়নে অবদান রাখতে পারে এমন গঠনমূলক সামাজিক দক্ষতার সঙ্গে আমাদের মতামত ও ধারণা বিনিময় করতে হবে। পাশাপাশি বিজ্ঞান, শিক্ষা, সংস্কৃতি ও সমাজের টেকসই উন্নয়নের জন্য ডিজিটাল তথ্যের দীর্ঘমেয়াদি সংরক্ষণ করতে হবে। বর্তমান সময়ে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রতিমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি যে- এই প্রচেষ্টা অবশ্যই সামাজিক কাজ এবং সামাজিক পরিষেবাকে আরও ভালো অবস্থানে আনতে এবং এসডিজি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কোরিয়ার ডিএএসডব্লিউর প্রেসিডেন্ট সুগ পিয়ো কিম, ফিলিপাইন সাউদার্ন লেইট স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক আইভি জি ইয়েপেস, দ্য পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. মো. আবদুল মান্নান চৌধুরী, জাপান নারী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মারিকো কিমুরা প্রমুখ।

সম্মেলনের মূলপ্রবন্ধ উপস্থাপন পর্বে সভাপত্বি করেন রয়্যাল ইউনিভার্সিটি ঢাকার উপদেষ্টা অধ্যাপক ড. পিসি সরকার, মূলপ্রবন্ধ উপস্থাপন করেন মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব সেন্স মালয়ের ডেপুটি ভাইস-চ্যান্সেলর অধ্যপক ড. আজলিন্দা আজমান ও সিঙ্গাপুরের গ্লোবাল ইনস্টিটিউট অব সোশ্যাল ওয়ার্কের প্রেসিডেন্ট প্রফেসর ড. টি এ এন নগহ টিঅং।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *