April 25, 2024

ফরচুন নিউজ ২৪

টুঙ্গিপাড়া সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

1 min read

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, ঢাকা-নয়াদিল্লী’র কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি এবং বঙ্গবন্ধুর জন্ম-শতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে চলতি বছরের মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রীর দুই দিনের সফরে বাংলাদেশে আসার কথা রয়েছে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে মার্চে বাংলাদেশ সফরকালে টুঙ্গিপাড়া যেতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (৩০ জানুয়ারি) দুই দেশের কর্মকর্তারা এ কথা জানান।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, ঢাকা-নয়াদিল্লী’র কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি এবং বঙ্গবন্ধুর জন্ম-শতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে চলতি বছরের মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রীর দুই দিনের সফরে বাংলাদেশে আসার কথা রয়েছে।

শুক্রবার (২৯ জানুয়ারি) দিল্লিতে আয়োজিত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠক বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও ভারতীয় সচিব হর্ষ বর্ধন শ্রিংলার নেতৃত্বে দু’দেশের প্রতিনিধি দলের মধ্যে অনুষ্ঠিত হয়।

এ বৈঠকে কোভিড-১৯ সহযোগিতা, নিরাপত্তা ও প্রতিরক্ষাসহ দ্বিপক্ষীয় সংশ্লিষ্ট ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। একই বৈঠকে মোদির টুঙ্গিপাড়া সফরের পরিকল্পনার ব্যাপারে আলোচনা করা হয়। বাসসকে দেয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশ হাই কমিশনের এক কর্মকর্তা বলেন, “মোদি এই সফরকালে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করতে টুঙ্গিপাড়ায় তার মাজারে যেতে পারেন।”

তবে তিনি এও বলেন, এই সফর সম্পর্কে এখনো কিছু চূড়ান্ত হয়নি।

এফওসি’র সঙ্গে সংশ্লিষ্ট এক ভারতীয় কর্মকর্তা মোদির টুঙ্গিপাড়া সফরের পরিকল্পনা নিশ্চিত করলেও, বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। ভারতীয় ওই কর্মকর্তা আরও বলেন, “যদি সবকিছু ঠিকঠাক চলে, তবে তার টুঙ্গিপাড়া সফরের জোরালো সম্ভাবনা রয়েছে।”

উভয় পক্ষের কর্মকর্তারা জানিয়েছেন, ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী ঢাকা পৌঁছাবেন এবং পরের দিন তিনি দেশে ফিরে যাবেন। বিশ্বব্যাপী কোভিড-১৯ প্রাদুর্ভাবের পর এটিই হবে ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

কর্মকর্তারা আরও বলেন, ভারতের প্রধানমন্ত্রী প্রথমদিনের উৎসবে যোগ দিবেন। পরের দিন তিনি বাংলাদেশ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠ

 

About The Author