April 18, 2024

ফরচুন নিউজ ২৪

আজও ৫ বিভাগে কালবৈশাখীর আভাস

1 min read

তীব্র তাপদাহের মাঝে বহুল আকাঙ্ক্ষিত বৃষ্টি হয়েছে বুধবার (২৮ এপ্রিল)। কাল দেশের ১৩টি অঞ্চলে বৃষ্টির পাশাপাশি ঝড়ও হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিরাজগঞ্জের তাড়াশে ৫৪ মিলিমিটার। আর ঢাকায় হয়েছে ২ মিলিমিটার।

আজও দেশের দুই অঞ্চল ও পাঁচ বিভাগে ঝড়বৃষ্টি বয়ে যেতে পারে। এছাড়া আরও তিনদিন ঝড়বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

বৃষ্টিতে গরমের তীব্রতা কিছুটা কমলেও এখনো দেশের অধিকাংশ অঞ্চলে তাপপ্রবাহ বিরাজ করছে। আজও দেশের সাত অঞ্চল ও চার বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কোথাও কোথাও প্রশমিত হতে পারে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকালে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এই ২৪ ঘণ্টা পরবর্তী তিনদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, সীতাকুণ্ড, শ্রীমঙ্গল এবং দিনাজপুর অঞ্চলসহ রাজশাহী, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে।

আবহাওয়া অফিস আরও বলছে, সারাদেশে আজ দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

About The Author