April 18, 2024

ফরচুন নিউজ ২৪

অতিরিক্ত রসুন খেলে বিপদ!

1 min read

কাঁচা রসুনের উপকারিতার কথা এক কথায় বলে শেষ করা যায় না। হৃদরোগ প্রতিরোধে, হার্ট সুস্থ রাখতে কাঁচা রসুনের ভূমিকা রয়েছে। সেই সঙ্গে রক্তচাপও নিয়ন্ত্রণ থাকে রসুনে। কিন্তু অতিরিক্ত রসুন খেলে হিতে বিপরীত হতে পারে। গবেষণা বলছে, রসুনে থাকা ‘অ্যালিসিন’ উপাদান যকৃতে বিষক্রিয়া তৈরি করতে পারে যদি মাত্রাতিরিক্ত রসুন খাওয়া হয়। অতিরিক্ত রসুন খাওয়ার ক্ষতিকর দিক সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

যকৃতের ক্ষতি: রক্ত পরিশোধন, চর্বি ও প্রোটিন বিপাক, শরীর থেকে অ্যামোনিয়া অপসারণ ইত্যাদি হল যকৃতের অন্যতম কাজ।

ডায়রিয়া: খালি পেটে রসুন খেলে ডায়রিয়া হতে পারে। কারণ রসুনে আছে সালফার যা পেটে গ্যাস তৈরি করে এবং ডায়রিয়া হওয়ার পেছনে এর উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।

বমি বুক জ্বালাপোড়া: যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের প্রকাশিত গবেষণা অনুযায়ী, খালি পেটে কাঁচা রসুন খেলে বুক জ্বালাপোড়া, বমিভাব ও পেটে ব্যাথা হতে পারে। হার্ভার্ড মেডিকাল স্কুলের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, রসুনের এমন কিছু উপাদান আছে যা জিইআরডি বা গ্যাস্ট্রোয়েসোফাজিয়াল রিফ্লাক্স ডিজিজ হওয়ার অন্যতম কারণ।

গর্ভবতী নারীর জন্য নয়: গর্ভবতী নারীদের রসুন খাওয়া থেকে বিরত থাকা উচিত। কারণ এতে প্রসব বেদনা বেড়ে যেতে পারে। শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মায়েদেরও রসুন থেকে দূরে থাকতে হবে কারণ রসুন দুধের স্বাদ পাল্টে দেয়।

মাথা ঘোরানো: রসুন বেশি খাওয়ার কারণে রক্তচাপ কমে যেতে পারে, ফলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

ঘাম বাড়ায়: একাধিক গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন ধরে রসুন সেবন করলে ঘাম বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

About The Author