April 18, 2024

ফরচুন নিউজ ২৪

২০২১ সালের শীর্ষ ১০ ধনকুবের যারা

1 min read

করোনাভাইরাসের প্রভাবে সারা বিশ্ব অর্থনৈতিক অবস্থা বিপর্যস্ত। অনেক প্রতিষ্ঠানই বন্ধ হয়ে গেছে। বহু কর্মী তাদের চাকরি হারিয়েছে। এদিকে নতুন করে আবার করোনাভাইরাসের নতুন ধরণ ওমিক্রণ হানা দিয়েছে। তবে করোনার এ ধাক্কা খুব কমই ধনীদের অবস্থানের পরিবর্তন করতে পেরেছে। এ সময়ে গরীব মানুষ আরও গরীব হয়েছে এবং ধনীরা আরও ধনী হয়েছে। ধনীদের সম্পদ ফুলে ফেঁপে আরও চারগুণ বেড়েছে।

ফোর্বস ম্যাগাজিনের মতে, বিশ্বের ২ হাজার ৬৬০ জন বিলিয়নিয়ারের তালিকায় নতুন করে আরও ১ হাজার ৮০০ জন নিজেদের নাম লিখিয়েছে। এর মধ্যে অনেকেই আছেন যারা আক্ষরিকভাবেই ধনীদের ধনী বলা হয়। এসব সম্পদশালী ব্যক্তিরা বছরে কমপক্ষে দশ বিলিয়ন ডলারের সম্পদ আয় করেছেন। সব মিলিয়ে, ২০২১ সালের শীর্ষ দশ ধনকুবেরর মোট সম্পদের পরিমাণ ৪৫৮ বিলিয়ন ডলার।

ম্যাগাজিনের তথ্য বলছে, ধনকুবেরের এ তালিকায় থাকা ৬ জনই যুক্তরাষ্ট্রের অধিবাসী, যাদের অধিকাংশই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রযুক্তি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত। এই ধনী ব্যক্তিদের সম্পদে মোট ৩০৪ বিলিয়ন ডলার ২০২১ সালে যোগ হয়েছে। এ তালিকায় বাকি ৪ ধনকুব ভারত, ফ্রান্স, চীন এবং হংকংয়ের অধিবাসী।

এ বছরের ফোর্বসের তৈরি করা শীর্ষ ১০ জন ধনী ব্যক্তি হচ্ছেন।

১. ইলন মাস্ক

ইলন মাস্ক টেসলা এবং স্পেস এক্স এর মালিক। যুক্তরাষ্ট্রের এ ধনকুবের মোট সম্পদের পরিমাণ ২৬৫ দশমিক ৪ বিলিয়ন ডলার। ২০২১ সালে মাস্কের উপার্জিত সম্পদের পরিমাণ ১০৯ দশমিক ৮ বিলিয়ন ডলারেরও বেশি। নভেম্বর মাসে তিনি ৩০০ বিলিয়ন ডলারের মাইকফলক স্পর্শ করেন। যদিও এটি দীর্ঘস্থায়ী হয়নি। টুইটারে টেসলার শেয়ার বিক্রির পোল পোস্ট করার পর তার সম্পদের পরিমাণ কমতে থাকে। প্রায় ১১০ বিলিয়ন ডলার আয় করার মাধ্যমে ২০২০ সালে ফোর্বসের করা শীর্ষ ধনীর তালিকাতেও মাস্ক ছিলেন।

২. গৌতম আদানি ও তার পরিবার

ভারতীয় এ ধনীয় ব্যক্তির মোট সম্পদের পরিমাণ ৮১ দশমিক ১ বিলিয়ন ডলার। ২০২১ সালে তিনি ৫২ দশমিক ৫ ডলারের মতো সম্পদ আয় করেছেন। তার প্রতিষ্ঠান- আদানি গ্রুপ মূলত অবকাঠামো উন্নয়ন, বিদ্যুৎ প্লান্ট এবং আবাসন ব্যবসায়ের সঙ্গে সম্পৃক্ত। এ বছর আদানি গ্যাসের শেয়ার ৪০০ শতাংশ বেড়েছে, বিদ্যুৎ প্রতিষ্ঠান আদানি ট্রান্সমিশন ৩৩০ শতাংশ বেড়েছে এবং কনগ্লোমারেট আদানি এন্টারপ্রাইজের ২৫০ শতাংশ শেয়ার বৃদ্ধি পেয়েছে।

৩. ল্যারি পেইজ

গুগলের মূল প্রতিষ্ঠান এ্যালফাবেটের শেয়ার ২০২১ সালে ৭১ শতাংশ বেড়েছে। ফলসরূপ প্রতিষ্টানটির সহ-প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ল্যারি পেইজের ফোবসের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন। তার মোট সম্পদের পরিমাণ ১২৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। ২০২১ সালে তিনি ৪৯ দশমিক ১ বিলিয়নেরও বেশি আয় করেছেন। তিনি সের্গেই ব্রিনের সঙ্গে ১৯৯৮ সালে প্রতিষ্ঠানটি গঠন করেন।

৪. ল্যারি এলিসন

ফোর্বসের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন প্রযুক্তি প্রতিষ্ঠান সহ-প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান ল্যারি এলিসন। তার সম্পদের পরিমাণ ১৩৫ দশমিক ৭ বিলিয়ন ডলার। তিনি ২০২১ সালে ৪৭ দশমিক ৫ ডলারেরও বেশি আয় করেছেন। তিনি ইলন মাস্কের পর টেসলার দ্বিতীয় শীর্ষ শেয়ারহোল্ডার। তিনি টেসলার ৩ মিলিয়র শেয়ার ক্রয় করার মাধ্যমে প্রতিষ্ঠানটির ১ দশমিক ৫ শতাংশ মালিকানা অর্জন করেছেন। ২০২১ সালের ১০ ডিসেম্বর পর্যন্ত টেসলায় তার সম্পদের পরিমাণ ১৫ বিলিয়ন ডলার।

৫. সের্গেই ব্রিন

গুগলের এ সহ-প্রতিষ্ঠাতা বর্তমানে প্রতিষ্ঠানটির পরিচালনায় অংশ না নিলেও এ্যালফাবেটের বোর্ডে রয়েছেন। তার সম্পদের পরিমাণ ১২১ দশমিক ৭ বিলিয়ন ডলার। ২০২১ সালে তিনি ৪৬ দশমিক ৭ বিলিয়ন ডলারের বেশি আয় করেছেন। বর্তমানে তিনি এলটিএ রিসার্চ এন্ড এক্সপ্লোরেশন নামক এয়ারশিপ কোম্পানি পরিচালনা করছেন। সেই সঙ্গে তিনি পার্কিনসন রোগের গবেষণায় বিনিয়োগ করেছেন, যেটি তার পরিবার পরিচালনা করে। ২০১৭ সালের মে মাসে তিনি এ্যালফাবেটের শেয়ার বিক্রি করে দেন।

৬. বার্নার্ড আর্নল্ট এবং তার পরিবার

ফ্রান্সের এ ধনকুবের বছরের শুরুতে দিকে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ছিলেন। তিনি বিলাসী পণ্য প্রস্তুত প্রতিষ্ঠান এলবিএমএইচ গ্রুপের চেয়ারম্যান। বিশ্ব বিখ্যাত ব্রান্ড লুই ভিটন, মোয়েট-হেননেসে, ফেন্ডি, ক্রিস্টিয়ান ডিওর ও গিভেনচি এ প্রতিষ্ঠানের অন্তুর্ভুক্ত। তার মোট সম্পদের পরিমাণ ১৯৩ দশমিক ৯ বিলিয়ন ডলার। ২০২১ সালে তিনি ও তার পরিবার প্রায় ৪৩ বিলিয়ন ডলারের বেশি আয় করেছে।

৭. স্টিভ বলমার

মাইক্রোসফটের প্রাক্তন প্রধান নির্বাহী স্টিভ বলমার মোট সম্পদের পরিমাণ ১০৭ দশমিক ৫ বিলিয়ন ডলার। ২০২১ সালে তার আয়ের পরিমাণ ৩২ দশমিক ৩ বিলিয়ন ডলারের বেশি। তার মালিকানাধীন বাস্কেটবল টিম ‘লস এঞ্জেলেস ক্লিপার্সের দর গত বছরের তুলনায় ২০ শতাংশের বেশি বেড়ে গেছে। তবে তার ফোর্বসের সপ্তম স্থান দখলের ক্ষেত্রে বড় অবদান এবছরে মাইক্রোসফটের শেয়ার দর ৫৭ শতাংশ বেড়ে যাওয়া

৮. ঝ্যাং ইমিং

চীনের এ ধনকুবের ‘বাইটড্যান্স’ প্রতিষ্ঠানের মালিক। প্রতিষ্ঠানটির ২২ শতাংশ শেয়ারহোল্ডার তিনি। চলতি বছরের মে মাসে তিনি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর পদ থেকে অবসর নিয়েছেন। মূলত সামাজিক যোগাযোগ প্লাটফর্ম ’টিকটক’ বাইটড্যান্সের একটি অ্যাপলিকেশন। মূলত সারাবিশ্বে টিকটকের ব্যাপক জনপ্রিয়তা তাকে এ অবস্থানে নিয়ে এসেছে। তার মোট সম্পদের পরিমাণ ৫৯ দশমিক ৪ বিলিয়ন ডলার। ২০২১ সালে তার মোট আয়ের পরিমাণ ৩১ দশমিক ৭ বিলিয়নেরও বেশি।

৯. রবিন জেং

হংকং অধিবাসী এ ধনকুবেরের সম্পদের পরিমাণ ৫৭ দশমিক ৬ বিলিয়ন ডলার। ২০২১ সালে তিনি ২৬ দশমিক ৮ ডলারেরও বেশি আয় করেছেন। তিনি ইলেক্ট্রনিক গাড়ির ব্যাটারি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘কনটেম্পোরারি এ্যাম্পেরেক্স টেকনোলজি’র মালিক। তার প্রতিষ্ঠান বিএমডব্লিউ, ভক্স ওয়াগন এবং টেসলার বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সরবরাহ করে। সম্প্রতি ২০১১ প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটির শেয়ারের দর ৫৮ শতাংশ বেড়ে গেছে।

১০. বিল গেটস

গেটসের জন্য এটি একটি কঠিন বছর ছিল। অনেকের ধারণা সাবেক স্ত্রী মেলিন্ডার সঙ্গে বিয়েবিচ্ছেদের কারণে তার সম্পদের পরিমাণ কমে গেছে। তবে তিনি বলেছেন, ‘পরিস্থিতি যা ই হোক, পরিবর্তনের সাথে মানিয়ে নেয়া কখনোই সহজ না’। তবে এসবের সত্ত্বেও ২০২১ সালে মাত্র ১৮ দশমিক ৯ বিলিয়ন ডলার আয় করে তিনি ফোর্বসের তালিকার দশম স্থানে রয়েছেন। সাবেক এ শীর্ষ ধনী ব্যক্তির বর্তমান সম্পদের পরিমাণ ১৩৯ দশমিক ২ বিলিয়ন ডলার। যদিও বিয়েবিচ্ছেদের পর তিনি কমপক্ষে ৬ দশমিক ২ বিলিয়ন ডলার সমমূল্যের সম্পদ মেলিন্ডাকে হস্তান্তর করেছেন।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *