রবি. অক্টো ২৪, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

সৌদি আরবে আরও এক সপ্তাহ বন্ধ আকাশপথ

১ মিনিট পাঠের সময়

করোনাভাইরাস (কোভিড -১৯) এর নতুন ধরণ স্ট্রেইন বিস্তার বন্ধের লক্ষ্যে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে আন্তর্জাতিক রুটের ফ্লাইট চলাচল আরও এক সপ্তাহ সাময়িক স্থগিতের ঘোষণা দিয়েছে সৌদি আরব। ২৭ ডিসেম্বর রবিবার মধ্যরাতে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে বিমান বন্দরের পাশাপাশি স্হল ও সমুদ্রবন্দরগুলোয় এই স্থগিতাদেশ জারী থাকবে।

যুক্তরাজ্য সহ অন্যান্য দেশের স্ট্রেইন পরিস্থিতি মূল্যায়ন অব্যাহত রাখছে কতৃপক্ষ। মন্ত্রণালয় জানায় সৌদি নাগরিক ও প্রবাসীদের সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে স্থগিতাদেশের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়ানো হয়।

বিবৃতিতে বলা হয়, প্রয়োজন অনুযায়ী পণ্য সামগ্রী আমদানি রপ্তানি করা যাবে। এছাড়াও স্বাস্থ্য মন্ত্রনালয়ের গৃহীত পূর্ববর্তী সাবধানতামূলক পদক্ষেপ অনুযায়ী ফ্লাইটের মাধ্যমে প্রবাসীদের সৌদি থেকে প্রস্থানের অনুমতি দেওয়া হয়েছে।

এদিকে জেনারেল অথরিটি অব সিভিল এভিয়েশন (জিএসিএ) দেশটির বিমানবন্দরগুলিতে পরিচালিত বিমান সংস্থাগুলিকে সৌদি নাগরিক ব্যাতিত প্রবাসী যাত্রীদের সৌদি আরবের বাইরে পরিবহনের জন্য নির্দেশনা দিয়েছে। যা করোনভাইরাসের সংক্রমণ ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থার সম্পূর্ণ সম্মতিতে করতে হবে।

জিএসিএ বিদেশী বিমান সংস্থাগুলিকে এই উদ্দেশ্যে চার্টার ফ্লাইট পরিচালনা করার অনুমতি দিয়েছে৷ এই শর্তে যে সৌদির বিমানবন্দরে অবতরণকারী বিমানের ক্রু তাদের বিমান থেকে বাইরে যাওয়া নিষেধ থাকবে। বিমানবন্দরে অবতরণের পর সেখানে কর্মরত অপারেশন কর্মীদের সাথে তাদের শারীরিক সংস্পর্শ থেকে রক্ষার জন্য এই ব্যবস্হা।

কর্তৃপক্ষ স্পষ্ট করে জানিয়েছে যে যেসকল দেশে কোরোনাভাইরাসের নতুন রূপান্তরিত স্ট্রেইন উপস্থিতি রয়েছে সেই দেশগুলিকে
নির্দেশাবলীর মধ্যে অন্তর্ভুক্ত করা হয়নি এবং এটি উপযুক্ত স্বাস্থ্য কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুসারে। জিএসিএ আরও নির্দেশ দিয়েছে যে বিমান সংস্থাগুলি বিমানের জন্য আবেদনের আগে বিমান পরিবহণ দফতরের সাথে এ সম্পর্কে সমন্বয় করতে হবে।

উল্লেখ্য, গত ২০ ডিসেম্বর রবিবার, বেশ কয়েকটি ইউরোপীয় দেশে করোনভাইরাসের নতুন পরিবর্তিত স্ট্রেইনের উপস্থিতির খবরের মধ্যে এক সপ্তাহের জন্য সৌদি তার সমস্ত স্থল, বিমান এবং সমুদ্র বন্দর বন্ধ করে দেয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পদক্ষেপটি ছিল সৌদি নাগরিক এবং প্রবাসীদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করার জন্য সতর্কতামূলক পদক্ষেপের একটি অংশ।