শনি. সেপ্টে ২৫, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

লেনদেন শুরুর আগে মুনাফা কমার তথ্য দিল মীর আখতার

১ মিনিট পাঠের সময়

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া মীর আখতার হোসাইনের শেয়ারের লেনদেন মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) থেকে উভয় স্টক এক্সচেঞ্জে শুরু হবে।

সোমবার (১ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ‘এন’ ক্যাটাগরিভুক্ত মীর আখতার হোসাইনের ডিএসই ও সিএসইতে ট্রেডিং কোড- ‘MIRAKHTER’। আর ডিএসইতে কোম্পানির টেডিং কোড- ১৩২৫০।

এদিকে, রোববার (৩১ জানুয়ারি) কোম্পানির আইপিও আবেদনকারীদের লটারির মাধ্যমে বরাদ্দ দেওয়া শেয়ার বিজয়ীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে পাঠানো হয়েছে। এর আগে গত ২১ জানুয়ারি কোম্পানির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়।

এরও আগে গত ২৪ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়। কোম্পানির আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য নির্ধারিত ৫৬ কোটি ৮ লাখ টাকার বিপরীতে ৬১৯ কোটি ৪৪ লাখ টাকার বা ১১.০৪ গুণ আবেদন জমা পড়েছে।

গত বছরের (৪ নভেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৪৭তম সভায় কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।

কোম্পানি বুক বিল্ডিং পদ্ধতিতে ১২৫ কোটি টাকা সংগ্রহের জন্য ২ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৪৭টি শেয়ার ইস্যু করে। এর মধ্যে ১ কোটি ৩ লাখ ৮৫ হাজার ৭৪৭টি সাধারণ শেয়ার আইপিওতে ৫৪ টাকা করে ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৫৬ কোটি ৮ লাখ ৩৩ হাজার ২০০ টাকা উত্তোলন করে।  আর বাকি ১ কোটি ৩ লাখ ৮৫ হাজার ৮০০টি শেয়ার যোগ্য বিনিয়োগকারীদের কাছে নিলামের মাধ্যমে ৬০ টাকা করে ৬২ কোটি ৩১ লাখ ৪৮ হাজার টাকা উত্তোলন করে।

এর আগে ১৩ আগস্ট নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ৭৩৫তম সভায় কোম্পানির বিডিংয়ের অনুমোদন দেওয়া হয়।মীর আখতার হোসেন বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে শেয়ারবাজার থেকে ১২৫ কোটি টাকা সংগ্রহ করে কোম্পানি সরঞ্জামাদি ও যন্ত্রপাতি ক্রয়সহ ব্যবসায় সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানির ৩০ জুন ২০১৯ সমাপ্ত নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬.৩২ টাকা। ২০১৯ সালের ৩০ জুন কোম্পানির যথাক্রমে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) ৩৪.৭১ টাকা ও শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য হয়েছে ৩৩.৬৩ টাকা।

প্রসঙ্গত, ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬.২১ টাকা।

কোম্পানির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে আইডিএলসি ইনভেস্টমেন্টস।