রবি. নভে ২৮, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

‘রোহিঙ্গারা কক্সবাজারের চেয়ে ভাসানচরে ভালো রয়েছে’

১ মিনিট পাঠের সময়

আমরা ভাসানচরে গিয়ে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে জানতে পেরেছি তারা কক্সবাজারের চেয়ে এখন ভাসানচরে ভালো অবস্থানে রয়েছে। রেড ক্রিসেন্ট সোসাইটির মানবিক সাহায্য সহযোগিতা কার্যক্রম তাদের জন্য চলমান থাকবে।

বুধবার (৯ ডিসেম্বর) ভাসানচরে ত্রাণ বিতরণ পরবর্তী চট্টগ্রাম বোট ক্লাবে সাংবাদিকদের এসব কথা বলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান, সংসদ সদস্য প্রফেসর ডা. হাবিবে মিল্লাত।  ভাসানচরে ৫০০ পরিবারের জন্য হাইজিন কিট, ডিগনিটি কিট, স্লিপিং ম্যাটস, কম্বল ও পানির জেরিকেন ত্রাণ বিতরণ করেছে রেড ক্রিসেন্ট।

রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এমএ সালামের পরিচালনায় মতবিনিময় সভায় ত্রাণ বিতরণ কার্যক্রমের বর্ণনা এবং তাদের নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার। এ সময় উপস্থিত ছিলেন ট্রেজারার লুৎফুর রহমান চৌধুরী হেলাল, ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ডা. শেখ শফিউল আজম, অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন, মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন, সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক মো. মিজানুর রহমান।

সম্প্রতিকালে বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী কক্সবাজার জেলায় অবস্থানরত মিয়ানমার থেকে আগত বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিককে (এফডিএম) নোয়াখালী জেলার ভাসানচরে নবনির্মিত সেন্টারে স্থানান্তরিত করা হয়ছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে যেকোনো দুর্যোগ মোকাবেলায় অংশ নিয়ে থাকে।

কক্সবাজারে অবস্থানরত বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের সোসাইটির পক্ষ থেকে বিভিন্ন ধরনের মানবিক সহায়তা যেমন- স্বাস্থ্যসেবা, পানি ও পয়োনিষ্কাশন, ফুড ও নন ফুড আইটেম, ডিআরআর কার্যক্রমের মাধ্যমে সেবা দিয়ে আসছে।

সোসাইটির চেয়ারম্যান সংসদ সদস্য হাফিজ আহমেদ মজুমদার বলেন, রেড ক্রিসেন্টের কাজ হচ্ছে বিপদে আপদে মানুষের পাশে দাঁড়িয়ে মানুষের সেবা করে যাওয়া। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কার্যক্রম এখন বিশ্বের মধ্যে প্রশংসনীয় হয়েছে। বিভিন্ন জরিপমতে ২ লাখ স্বেচ্ছাসেবক মানবসেবায় কাজ করছে।