July 17, 2024

ফরচুন নিউজ ২৪

মিয়ানমারের সাধারণ নির্বাচনে জয়ের পথে সু চির দল

1 min read

মিয়ানমারের সাধারণ নির্বাচনে জয়ের পথে রয়েছে অং সান সু চির দল। বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যা পর্যন্ত সেখানে ভোট গণনা চলছে। সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) এরই মধ্যে দাবি করেছে, তারা বিজয় অর্জন করেছে। খবর রয়টার্সের। ২০১১ সালে মিয়ানমারে সামরিক জান্তার শাসন শেষ হওয়ার পর গতকাল রোববার সেখানে দ্বিতীয় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে লাখ লাখ মানুষ ভোট দেন। গত নির্বাচনেও বড় জয় পেয়েছিলেন সু চি। এর পরই তিনি সেনাবাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগির মাধ্যমে ক্ষমতার অংশীদার হন।

মিয়ানমারের ক্ষমতাসীন রাজনৈতিক দল এনএলডি জানায়, পরবর্তী সরকার গঠনের জন্য পার্লামেন্টের বেশির ভাগ আসনে জয় পেয়েছে তারা।

এনএলডির মুখপাত্র মিও নিন্ত রয়টার্সকে জানান, দেশটির নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফল ঘোষণা না করলেও অভ্যন্তরীণ প্রতিবেদনে দেখা গেছে, সু চির দল ৩২২ আসনে জয় পেয়েছে।

মিও নিন্ত বলেন, ‘আমরা জনগণকে ধন্যবাদ জানাই। জনগণের জন্য, দলের জন্য এটি উৎসাহজনক নির্বাচনী ফল।’

মিয়ানমারের পার্লামেন্টের নিম্নকক্ষে ৪২৫ ও উচ্চকক্ষে ১৬১ আসন রয়েছে। ৫০ বছরের বেশি সময়ের সেনাশাসনের কবল থেকে মুক্ত হয়ে ২০১৫ সালে দেশটিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে সু চির এনএলডি জয় পায়। ওই বছর দলটি সংসদের মোট ৩৯০ আসনে বিজয়ী হয়। এবার সেই সংখ্যাও ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে বলে জানান মিও নিন্ত।

About The Author