সোম. সেপ্টে ২৭, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

মাস্ক পরা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

১ মিনিট পাঠের সময়

করোনার বিস্তার ঠেকাতে মাস্ক পরা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (০৭ ডিসেম্বর) অনলাইনে মন্ত্রিসভার বৈঠকে তিনি আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন এবং স্থানীয় সরকারের প্রতিনিধিদের এ নির্দেশ দেন।

গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সংবাদমাধ্যমকে এসব তথ্য জানান।

করোনাভাইরাস নিয়ে উৎকণ্ঠা, ভয় শেষ না হতেই দ্বিতীয় ঢেউয়ের বিষয়ে সদস্যদের সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কেবল পশ্চিমা দেশেই নয়, বাংলাদেশেও দ্বিতীয় ঢেউ মোকাবিলা করার জন্য প্রস্তুতি নেওয়ার আহ্বান জানানো হয়।

কোভিড-১৯ সম্পর্কে এখন বিজ্ঞানীরা সব জানেন না। সময়ের সঙ্গে এটি দুর্বল হয়ে পড়বে নাকি আরও শক্তিশালী হয়ে উঠবে। হার্ড ইমিউনিটি আসলেই সম্ভব কিনা ইত্যাদি প্রশ্নের উত্তর এখনো ধোঁয়াশায়। তবে, বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য মার্কিন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকাকে সর্বসাধারণের ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। এই দৌড়ে এগিয়ে রয়েছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র।

তবে ভ্যাকসিন কবে নাগাদ বাংলাদেশের মতো উন্নয়নশীল বা অনুন্নত দেশগুলো পাবে সেটি নিয়ে ধোয়াশা রয়েছে ব্যাপক। তাই ভ্যাকসিন আসার খবরে উচ্ছ্বসিত হওয়ার সুযোগ নেই। আবার ভ্যাকসিনের দাম এবং সহজ লভ্যতা নিয়ে সংশয় থাকায় সতর্কতারও বিকল্প নেই।

দেশে করোনা ভাইরাসের সবশেষ অবস্থা নিয়ে রোববার (০৬ ডিসেম্বর) বিকেলে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য অধিদপ্তর। এতে বলা হয়, এ দিন করোনা আক্রান্ত হয়ে ৩১ জনের মৃত্যু হয়। এতে দেশে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬ হাজার ৮৩৮ জন। একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৬৬৬ জন।

এতে মোট শনাক্তের সংখ্যা ৪ লাখ ৭৭ হাজার ৫৪৫ জন হয়েছে। একই সময়ে আরও ২ হাজার ৫৫২ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এতে আক্রান্তের মোট সংখ্যা বেড়ে ৩ লাখ ৯৫ হাজার ৯৬০ জন হয়।