July 12, 2024

ফরচুন নিউজ ২৪

নারীরা যে ভিটামিনের অভাবে বেশি ভোগেন

1 min read

পুরুষের থেকে নারীরা পুষ্টিহীনতায় বেশি ভোগেন, এমনটাই বলছে গবেষণা। যেহেতু নারী-পুরুষের শারীরিক গঠন ও বৈশিষ্ট্য আলাদা তাই তাদের ডায়েট চার্টও আলাদা। বেশিরভাগ নারী অন্যদের খেয়াল রাখতে গিয়ে অবহেলা করেন নিজের যত্নে। সময়মতো খাবার না খাওয়া এবং সঠিক খাবার না খাওয়ার ফলে পুষ্টিহীনতা দেখা দেয় তাদের।

খাবারের অনিয়ম এবং সঠিক ডায়েট না মানার ফলে নারীদের দেখা দেয় প্রোটিন, ক্যালসিয়াম, আয়রনসহ বিভিন্ন ভিটামিনের অভাব। এসব পুষ্টির অভাব দূর করতে ডায়েটে রাখুন কয়েকটি খাবার। যা আপনার সব ধরনের ভিটামিনের অভাব পূরণ করবে।

ডিমে শুধু প্রোটিনই নয়, ভিটামিন ডি’ও পাবেন। যা সাধারণত নারীদের শরীরে এমনিতেই কম থাকে। ডিম সেদ্ধ, পোচ, অমলেট খেতে পারেন প্রতিদিন। পাশাপাশি ডিমের নানা পদ রান্না করেও খেতে পারেন। তবে সেদ্ধ ডিম খাওয়া সবচেয়ে উপকারী। তবে কারো যদি কোলেস্টেরল বেশি থাকে, তাহলে শুধু ডিমের সাদা অংশ সপ্তাহে তিন দিন খেতে পারেন।

দই
দইয়ে আছে প্রচুর ‘গুড ব্যাক্টেরিয়া’। যা হজমশক্তি বাড়াতে সহায়তা করে। যারা দুধ খেতে পারেন না তারা বিকল্প হিসেবে দই খেতে পারেন। দই থেকে প্রচুর প্রোটিন ও ক্যালসিয়াম পাবেন। বেশিরভাগ নারীর শরীরেই এই দুই পুষ্টি উপাদানের ঘাটতি দেখা দেয়।

বাদাম
বিভিন্ন ধরনের বাদামে ‘গুড ফ্যাট’ এবং প্রোটিন থাকে। আমন্ড, পেস্তা, ওয়ালনাট, কাজু বাদাম, চিনেবাদাম সবই স্বাস্থ্যকর স্ন্যাক্স হিসেবে খেতে পারেন। এছাড়া চিয়ার বীজ, ফ্ল্যাক্সসিড, কুমড়ার বীজ বা অন্য কোনো বীজ দিয়ে একসঙ্গে মিশিয়ে রেখে দিন। বিকেলের দিকে খিদে পেলে অল্প একটু খেয়ে নিতে পারেন। বাদাম এবং এসব বীজে প্রযুর ভিটামিন, প্রোটিন ও ক্যালসিয়াম পাবেন।

শাক-সবজি
নানা রকমের শাক, লেটুস, ব্রকোলির মতো সবুজ শাক-সবজি অনুযায়ী প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। বয়সের সঙ্গে সঙ্গে কোলাজেন কমে যায় শরীরে। তাই ত্বকে বলিরেখা দেখা দেয়। তাই প্রত্যেক দিন নানা রকম দামি প্রসাধনী ব্যবহার করার বদলে যদি খাওয়াদাওয়ার দিকে নজর দেন, তা হলে বেশি উপকার পাবেন।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *