July 17, 2024

ফরচুন নিউজ ২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে হচ্ছে না আর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা!

1 min read

ঢাকা বিশ্ববিদ্যালয়ে হচ্ছে না ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। ২০২১ সাল থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ক্ষেত্রে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার নাম পরিবর্তন করে নতুন নামে ভর্তি পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়েছে।

রোববার ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অ্যাকাডেমিক কাউন্সিলে অনুমোদন দিলেই চূড়ান্ত হবে সিদ্ধান্তটি।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামী বছর থেকে ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা না নেয়ার বিষয়ে ডিনস কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে। একইসঙ্গে ‘খ’ ইউনিটের নাম পরবর্তন করে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ নামে পরীক্ষা নেয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা মোট পাঁচটি ইউনিটে ভাগ করে নেয়া হয়। ইউনিটগুলো হলো বিজ্ঞান অনুষদের ‘ক’ ইউনিট, কলা অনুষদের ‘খ’ ইউনিট, ব্যবসায় শিক্ষা অনুষদের ‘গ’ ইউনিট এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিট ও চারুকলা অনুষদের ‘চ’ ইউনিট।

ইউনিটগুলোর মধ্যে ‘ঘ’ ইউনিটে বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা গ্রুপের সবাই অংশ নিতে পারতো। এই ইউনিটের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের গ্রুপ পরিবর্তনের মাধ্যমে অন্য গ্রুপের সাবজেক্টগুলোতে ভর্তির সুযোগ পেতেন।

About The Author