শুক্র. সেপ্টে ২৪, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

চলচ্চিত্রের কিংবদন্তি খান আতার মৃত্যুবার্ষিকী আজ

১ মিনিট পাঠের সময়

দেশীয় চলচ্চিত্রের কিংবদন্তি খান আতাউর রহমানের মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৭ সালের ১ ডিসেম্বর তিনি সবাইকে কাঁদিয়ে চলে যান না ফেরার দেশে। একাধারে তিনি চলচ্চিত্র অভিনেতা, সুরকার, গীতিকার, গায়ক, চলচ্চিত্র নির্মাতা, সংলাপ রচয়িতা, প্রযোজক, সংগীত পরিচালক ও কাহিনীকার হিসেবেও রেখে গেছেন সাফল্যের স্বাক্ষর। তিনি খান আতা নামে বহুল পরিচিত।

খান আতা ১৯২৮ সালের ১১ ডিসেম্বর মানিকগঞ্জ জেলার সিংগাইর গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৫৮ সালে এ জে কারদারের ‘জাগো হুয়া সাভেরা’ সিনেমাতে আনিস নামে নায়ক হিসেবে প্রথম অভিনয় করেন তিনি। একই নামে ১৯৫৯ সালে এহতেশামের ‘এদেশ তোমার আমার’ সিনেমাতেও অভিনয় করেন। একই সিনেমাতে খান আতাউর রহমান সংগীত পরিচালক, গীতিকার ও সুরকারও ছিলেন।

১৯৬১ সালে ‘কখনো আসেনি’ সিনেমাতে খান আতা নায়ক হয়ে আসেন। এরপর বন্ধু জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’, ‘কাঁচের দেয়াল’সহ ‘সোনার ফুল’, ‘সূর্যস্নান’, ‘নবাব সিরাজউদ্দৌলা’, ‘জোয়ার ভাটা’, ‘আপন পর’, ‘ত্রিরত্ন’, ‘সুজন সখী’, ‘মাটির মায়া’সহ অসংখ্য সিনেমাতে গীত রচনা, সংগীত, অভিনয়, কাহিনী, চিত্রনাট্য করেন।

১৯৯৭ সালে সর্বশেষ তিনি ‘এখনো অনেক রাত’ সিনেমাটি নির্মাণ করেন। একই বছর ১২ই ডিসেম্বর সিনেমাটি মুক্তির দিনও ধার্য করা হয়। কিন্তু রাত শেষ না হতেই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যান সবার প্রিয় খান আতা।