রবি. সেপ্টে ১৯, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

কুয়াকাটা সৈকতে বিপন্ন ডলফিন

১ মিনিট পাঠের সময়

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে ভেসে এসেছে বিশালাকৃতির একটি মৃত ডলফিন। বৃহস্পতিবার গভীর রাতে  সৈকতের লেম্বুরবন-সংলগ্ন তিনটি নদীর মোহনায় ১০ ফুট লম্বা ডলফিনটি ভেসে ওঠে। প্রথমে স্থানীয় জেলেরা ডলফিনটি দেখতে পেয়ে মৎস্য বিভাগের কর্মকর্তাদের খবর দেয়।

কুয়াকাটা ট্যুরিজম ব্যবসায়ীরা জানান, ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে, জেলেদের আঘাতের ফলেই ডলফিনটির মৃত্যু হয়েছে। এর আগেও সৈকতে বেশ কয়েকটি মৃত ডলফিন ও তিমি সৈকতে ভেসে আসে। তবে কী কারণে এসব মাছ মারা যাচ্ছে তা নিশ্চিত করতে পারেনি মৎস্য বিভাগ।

মৃত এসব মাছ সংরক্ষণের জন্য কুয়াকাটায় একটি সংরক্ষণাগার নির্মাণের দাবি জানিয়েছেন ট্যুরিজম ব্যবসায়ীরা। কলাপাড়া মৎস্য কর্মকর্তা জহিরুন্নবী জানান, সংরক্ষণাগার না থাকায় মাছটি ট্যুরিষ্ট  পুলিশ ও মৎস্য বিভাগের যৌথ উদ্যোগে মাটিচাপা দেওয়া হয়েছে।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মো. এমদাদুল্লাহ জানান, ডলফিন বা তিমি সৈকতে মৃত ভেসে আসার বিষয়ে আমরা বিভিন্নভাবে পর্যালোচনা চালিয়েছি। ধারণা করা হচ্ছে, গভীর সমুদ্রে চলাচলকৃত মাদার ভেসেলে আটকে গিয়ে ডলফিনটি আহত হয়। পরে তারা সমুদ্রে ফেলে দেয়। এর পর ওই ডলফিন বা তিমি মৃত অবস্থায় ভাসতে ভাসতে সৈকতে পৌঁছে।