রবি. সেপ্টে ১৯, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

এক ঘণ্টায় ৩০০ কোটি টাকা ছাড়াল লেনদেন

১ মিনিট পাঠের সময়

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রথম ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে।

সূচক ঊর্ধ্বমুখী হওয়ার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে বেশ ভালো অবস্থানে রয়েছে লেনদেনের গতি। এক ঘণ্টার লেনদেনেই ডিএসইতে তিনশ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে।

বরাবরের মতো এদিন লেনদেনের শুরুতে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেয়া প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে ৬ মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ১৫ পয়েন্ট বেড়ে যায়।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় প্রথম এক ঘণ্টা ১৫ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৮ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ১১ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০০টির। আর ৯৯টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪৪৯ কোটি ৬৫ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ৮৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৪৫ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬১টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।