ফরচুন নিউজ ২৪

আজ রাতে ঢাকায় আসছে ফাইজারের টিকা

1 min read

আজ সোমবার (৩১ মে) ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা দেশে আসবে। রাত ১১টা ২০ মিনিটে অ্যামিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে টিকার এ চালান ঢাকায় এসে পৌঁছাবে। স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপলয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক গনমাধ্যমকে এ তথ্য জানান।

গতকাল রবিবার (৩১ মে) রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ফাইজারের এই এক লাখ ৬২০ ডোজ টিকা দেশে পৌঁছানোর কথা থাকলেও এ দিনে দুপুরে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন ভার্চুয়াল বুলেটিনে জানান, তাদের ফ্লাইট শিডিউল জানানো হয়নি, টিকা পেতে কিছুটা দেরি হতে পারে। তার কিছু সময় পরই তিনি জানান, ফাইজার বায়োএনটেকের টিকা আসছে নির্ধারিত সময়েই। পরে বিকালে মন্ত্রণালয় থেকেও জানানো হয়, ভ্যাকসিন আজই আসবে। কিন্তু আবারও সন্ধ্যার পরপরই জানানো হয় ভ্যাকসিন রবিবার না, সোমবার আসবে। স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপলয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক রবিবার সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে গনমাধ্যমকে বলেন, ‘সোমবার রাত ১১টা ২০ মিনিটে ফাইজারের টিকা আসবে।’ অ্যামিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এই টিকা আসবে বলে তিনি নিশ্চিত করেন।

এতবার কেন সময় পরিবর্তনের সিদ্ধান্ত জানানো হলো এমন প্রশ্নে ডা. শামসুল হক বলেন, ‘ফ্লাইট শিডিউল নিয়ে মিস আন্ডারস্ট্যান্ডিংয়ের কারণে এ রকম হয়েছে। ওরা যে ফ্লাইট শিডিউল দিয়েছে সেখানে অ্যারাইভাল টাইম না থাকায় এই ভুল বোঝাবুঝি।’

উল্লেখ্য, দরিদ্র দেশগুলোর টিকাপ্রাপ্তি নিশ্চিতে গঠিত আন্তর্জাতিক প্ল্যাটফর্ম গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিন অ্যান্ড ইমিউনাইজেশনের (গ্যাভি) কাছ থেকে ফাইজারের এ টিকা আসছে। প্রাণঘাতী ও সংক্রামক ব্যাধি থেকে দরিদ্র দেশগুলোর শিশুদের জীবন রক্ষায় টিকা প্রদানে ভূমিকা রাখা গ্যাভি বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের ৯২টি দেশকে করোনাভাইরাসের টিকা সরবরাহের উদ্যোগ নিয়েছে। দরিদ্র দেশগুলোর টিকা প্রাপ্তি নিশ্চিত করতে গঠন করা হয়েছে আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স।