রবি. নভে ২৮, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

আজ বিজিবি দিবস

১ মিনিট পাঠের সময়

আজ রোববার (২০ ডিসেম্বর) বিজিবি দিবস। সারাদেশে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস২০২০ উদযাপিত হবে। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

এর অংশ হিসেবে সকাল ১০টায় বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে। করোনা ভাইরাসের ঝুঁকি বিবেচনায় নিয়ে ভার্চুয়াল পদ্ধতিতে এবারের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে। সেখানে দেশের সকল প্রান্ত থেকে বিজিবি সদস্যরা যুক্ত থাকবেন।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) এক বিজ্ঞপ্তিতে বিজিবি দিবসের অনুষ্ঠানে স্বাস্থ‌্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

দিবসটি উপলক্ষে পিলখানার সকল ইউনিটে কেক কাটা ও প্রীতিভোজের আয়োজন করা হবে। মাগরিব নামাজের পর পিলখানার সকল মসজিদে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে মিলাদ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।

দিবসের কর্মসূচি অনুযায়ী, রাজধানীর পিলখানা সদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে বিজিবি’র রেজিমেন্টাল পতাকা উত্তোলন এবং  ‘সীমান্ত গৌরব’-এ মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ।

বিশেষ দরবার শেষে অনারারী সুবেদার মেজর থেকে অনারারী সহকারী পরিচালক এবং অনারারী সহকারী পরিচালক থেকে অনারারী উপপরিচালক পদে পদোন্নতি প্রাপ্তদের র‌্যাংক ব্যাজ পরিধান, শ্রেষ্ঠ রিক্রুট প্রশিক্ষক, প্রশিক্ষণে অসাধারণ কৃতিত্ব অর্জনকারী, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে দলগত ও ব্যক্তিগত পুরস্কার প্রদান, অপারেশনাল কার্যক্রম, চোরাচালানরোধ এবং মাদকদ্রব্য আটকের ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার প্রদান করা হবে।

শ্রেষ্ঠ ব্যাটালিয়ন ও রানারআপ ব্যাটালিয়নকেও পুরস্কৃত করা হবে। এছাড়া শ্রেষ্ঠ কোম্পানি ও বিওপি কমান্ডারদের পুরস্কার এবং মহাপরিচালকের অপারেশনাল ও প্রশাসনিক ইনসিগনিয়াসহ প্রশংসাপত্র দেওয়া হবে।

উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পূর্বে এর নাম ছিল ইপিআর অর্থাৎ ইস্ট পাকিস্তান রাইফেল্স। স্বাধীনতার পর ১৯৭২ সালে এর নাম হয় ‘বাংলাদেশ রাইফেলস’।

২০০৯ সালে ঢাকার পিলখানা সদর দপ্তরে বিডিআরের কতিপয় উচ্ছৃঙ্খল জওয়ান সংঘটিত করে ইতিহাসের বিভীষিকাময় নারকীয় হত্যাকাণ্ড। কিন্তু বিডিআর আইনে দোষীদের নগণ্য শাস্তির বিধান থাকায় আইন পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখা দেয়। তখন এই বাহিনীর নাম পরিবর্তন করে রাখা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।